Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বান্দরবানে বৌদ্ধ পূর্ণিমা উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ মে ২০২৪ ১৪:১৪

বান্দরবান: যথাযথ ধর্মীয় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে পালিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা।

বুধবার (২২ মে) সকালে রাজগুরু বৌদ্ধ প্রাঙ্গন থেকে বের করা হয় মঙ্গলময় শোভযাত্রা। শোভাযাত্রাটি রাজার মাঠ প্রাঙ্গণ হয়ে শহরে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বোধিবৃক্ষতলে গিয়ে সমবেত হন।

এ সময় শোভাযাত্রায় অংশ নেন বিভিন্ন বয়সের নারী-পুরুষসহ বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিভিন্ন ধরনের পাত্রে চন্দন জল, ফুল, জাম পাতা এবং বৃক্ষ সজ্জিত টাকা নিয়ে শোভাযাত্রায় অংশ নেন।

এদিকে শোভযাত্রা শেষে বোধিবৃক্ষমূলে সমাবেত হয়ে পঞ্চশীল, অষ্টশীল গ্রহণের মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনার মুক্তি লাভের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। এ সময় ধর্মীয় নির্দেশনা দেন রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ড. উ সুবর্ণ লংঙ্কারা মহাথেরো। ধর্মীয় নির্দেশনা শেষে রাজগুরু বৌদ্ধ বিহার, উজানী পাড়া বৌদ্ধ বিহার, রামজাদী, স্বর্ণ মন্দির বিহারে উপাসকরা সমবেত হয়ে পূণ্য লাভের জন্য বোধিবৃক্ষমূলে চন্দন জল ঢালে।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের মতে, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহাকরণিক গৌতম বুদ্ধত্ব লাভের জন্য ২৯ বছর বয়সে গৃহত্যাগ করেছিলেন। এই দিনে নিরঞ্জনা নদীর তীরে এক বটবৃক্ষ মূলে ছয় বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করেন। গৌতম বুদ্ধ আজ থেকে দুই হাজার ৫৬০ বছর আগে জগতে আবির্ভূত হয়েছিলেন। মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহা পরিনির্বাণসহ ত্রিস্মৃতির বিচরিত লাভ হওয়াই প্রতি বছরই বৌদ্ধ ধর্মালম্বীরা বৈশাখ মাসের পূর্ণিমা তিথিকে জাকজমকপূর্ণভাবে বৌদ্ধ পূর্ণিমা হিসাবে পালন করে আসছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

সারাবাংলা/ইআ

টপ নিউজ বান্দরবান বৌদ্ধ পূর্ণিমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর