Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেহরানে রাইসির জানাজায় অংশ নিতে মানুষের ঢল

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০২৪ ১৪:৫৩

ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সফরসঙ্গীদের জানাজায় অংশগ্রহণে তেহরানের রাস্তায় ঢল নেমেছে হাজারও মানুষের। রাইসির প্রতিকৃতি হাতে নিয়ে হাজার হাজার মানুষ এই নগরীর কেন্দ্রস্থলে, তেহরান বিশ্ববিদ্যালয় ও এর আশপাশে জড়ো হন। সেখানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি নিহত রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির-আব্দুল্লাহিয়ানসহ তার সঙ্গীদের জন্য প্রার্থনার নেতৃত্ব দেওয়ার কথা রয়েছে।

রাজধানীতে প্রয়াত এই প্রেসিডেন্টকে ‘সেবার শহীদ’ হিসেবে সম্বোধন করে বিশাল ব্যানার প্রদর্শন করতে দেখা যায়। অপরদিকে রাইসির বিরোধিরা ‘সুবিধাবঞ্চিতদের সেবককে বিদায়’ লিখে ব্যানার উড়াচ্ছে।

তেহরানের বাসিন্দারা তাদের ‘সেবার শহীদের জানাজায় যোগদান’ করার আহ্বান জানিয়ে মোবাইলে বার্তা পেয়েছেন।

রাষ্ট্রীয় মিডিয়া পরিবেশিত খবরে বলা হয়, শোক মিছিল বিশ্ববিদ্যালয় থেকে যাত্রা শুরু করে শহরের কেন্দ্রস্থলে সুবিশাল ইঙ্গেলাব স্কোয়ারে যাওয়ার কথা রয়েছে। এতে বিদেশি বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন।

রোববার (১৯ মে) ইরান-আজারবাইজান সীমান্তে দুই দেশের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে বিধ্বস্ত হয় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার। ওই হেলিকপ্টারে থাকা ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দোল্লাহিয়ান এবং চালক-ক্রুসহ নয় আরোহীর সবাই প্রাণ হারান।

প্রতিকূল আবহাওয়ার কারণে রোববার রাতে বিধ্বস্ত হেলিকপ্টার বা প্রেসিডেন্ট রাইসির সন্ধান পাওয়া যায়নি। পরে সোমবার (২০ মে) সকালে হেলিকপ্টারের অবস্থান শনাক্তের পর সেখানে গিয়ে প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ পাওয়া যায়। রাইসির বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি সর্বোচ্চ নেতা হিসেবে খামেনির স্থলাভিষিক্ত হবেন বলে ব্যাপকভাবে আশা করা হয়েছিল।

এ ঘটনার পর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি। তিনি পাঁচ দিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করেছেন। জানিয়েছেন, আগামী ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের দায়িত্ব থাকবে মোখবারের ওপর।

সারাবাংলা/ইআ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি টপ নিউজ তেহরান মানুষের ঢল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর