Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের সড়ক-ফুটপাত দখলের চেষ্টা, ঠেকাল চসিক

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ মে ২০২৪ ২০:২৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর নিউমার্কেট মোড় থেকে আশপাশের এলাকায় সড়ক ও ফুটপাত দখল করে রাখা দুইশ’রও বেশি হকারকে উচ্ছেদ করেছে সিটি করপোরেশন। সাড়ে তিন মাস আগে কয়েক হাজার হকার উচ্ছেদ করে পুরো এলাকা দখলমুক্ত করলেও সম্প্রতি তাদের অনেকেই আবার ফিরে এসে দোকান স্থাপন করেন।

এ অবস্থায় বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে চসিকের একটি টিম অভিযান চালিয়ে হকারদের সরিয়ে দিয়ে আবারও নিউমার্কেট থেকে পুরাতন রেলস্টেশন পর্যন্ত এলাকার সড়ক-ফুটপাত দখলমুক্ত করেছে। অভিযানে র‌্যাব-পুলিশের সদস্যরাও অংশ নেন।

অভিযানে নেতৃত্ব দেওয়া চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা সারাবাংলাকে জানান, সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত নগরীর পুরাতন রেলস্টেশন থেকে মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল পর্যন্ত সড়কের দু’পাশে উচ্ছেদ অভিযান চালানো হয়। একইসঙ্গে নিউমার্কেট মোড় থেকে দক্ষিণ বরাবর সদরঘাট কালিমন্দির পর্যন্ত অমরচাঁদ রোডেও অভিযান চালানো হয়।

অভিযানে প্রায় দুই শতাধিক অস্থায়ী চৌকি-কাঠের টুলসহ ভ্রাম্যমাণ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সড়ক-ফুটপাত দখলে রাখা হকারদের সরিয়ে তাদের কিছু মালামাল জব্দ করা হয়েছে।

ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা সারাবাংলাকে বলেন, ‘কাপড়-জুতা, মোবাইল, ফলমূল, কাঁচা সবজি, ফলের রস, খাবারসহ বিভিন্ন পণ্যের দুই শতাধিক দোকান আমরা উচ্ছেদ করেছি। পুরাতন রেলস্টেশন থেকে অভিযান শুরু করে মিউনিসিপ্যাল স্কুল পর্যন্ত পৌঁছানোর পর ফেরার পথে দেখি সরিয়ে দেওয়া অনেক হকার বসে গেছেন। তখন আমরা বাধ্য হয়ে তাদের বিক্রির জন্য আনা মালামাল জব্দ করেছি। এ ছাড়া, সদরঘাট কালিমন্দিরের সামনে একটি ভ্রাম্যমাণ কাঁচাবাজার ছিল। সেটিও উচ্ছেদ করা হয়েছে।’

গত ৮ ফেব্রুয়ারি নগরীর নিউমার্কেট মোড় থেকে নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে সিটি করপোরেশন। এসব এলাকার ফুটপাত থেকে সড়কের একাংশ দখলে নিয়ে হকারেরা পোশাক, মোবাইল, জুতা, তৈরি খাবারসহ বিভিন্ন পণ্য বিক্রি করে আসছিলেন। ফুটপাত ও সড়ক দখল করে এসব অস্থায়ী স্থাপনা নির্মাণের কারণে এসব এলাকায় নিয়মিত যানজট লেগে থাকতো।

উচ্ছেদ অভিযানের সময় হকাররা বিক্ষোভ করেছিলেন। পুনর্বাসন ছাড়া উচ্ছেদ নিয়ে হকাররা ক্ষোভ প্রকাশ করেছিলেন। পরদিন হকারদের কেউ কেউ আবারও বসতে চাইলে সিটি করপোরেশনের কর্মীরা গিয়ে তাদের সরিয়ে দেন। এরপরও হকাররা সড়ক ও ফুটপাতের বিভিন্ন অংশ দখলে নিতে শুরু করলে গত ১২ ফেব্রুয়ারি ফের অভিযান চালায় সিটি করপোরেশন। এ সময় হকারদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। ভাঙচুর করা হয় সিটি করপোরেশনের যানবাহন। পুলিশসহ বেশ কয়েকজন আহত হন। এ ঘটনায় হকারদের বিরুদ্ধে দুটি মামলা দায়ের হয়।

রমজানের মধ্যেও হকারেরা আবারও এসব এলাকার ফুটপাত ও সড়ক দখল করে দোকান স্থাপন করেছিলেন। ২০ মার্চ চসিকের টিম তাদের উচ্ছেদ করে।

সারাবাংলা/আরডি/পিটিএম

চসিক টপ নিউজ দখল সড়ক-ফুটপাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর