Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ মিলিয়ন ডলার বিনিয়োগ পেল ‘সম্ভব’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ মে ২০২৪ ২৩:২৮

ঢাকা: বাংলাদেশের মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে ১ মিলিয়ন ডলার প্রিসিড বিনিয়োগ পেয়েছে দেশের টেক স্টার্টআপ ‘সম্ভব’। এ রাউন্ডে বিনিয়োগ করেছে সিঙ্গাপুরভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান কোকুন ক্যাপিটাল। ‘সম্ভব’ মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে দেশের নিম্ন আয়ের নারী জনসংখ্যার জন্য কাজের সুযোগ তৈরি করার জন্য একটি অনুদানও পেয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) প্রতিষ্ঠানটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের ৬ লাখ ৫০ হাজার প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত কর্মী খুঁজে পেতে অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। প্রায়ই প্রতিভার অমিল হয়। যার ফলে ৩০ শতাংশ পর্যন্ত উৎপাদনশীলতা হ্রাস পায়। অন্যদিকে, বাংলাদেশের সাত কোটি মানুষ চাকরির জন্য লড়াই করে যাচ্ছে এবং পরবর্তীতে চাকরি না পেয়ে বিভিন্ন দালাল বা এজেন্টদের ওপর নির্ভরশীল হচ্ছে।

‘সম্ভব’ চাকরিপ্রার্থীদের একটি পেশাদার ডিজিটাল পরিচয় এবং প্রাসঙ্গিক পদের জন্য নিরবচ্ছিন্ন আবেদন প্রক্রিয়া দিয়ে থাকে। ‘সম্ভব’ অ্যাপের উন্নত অ্যালগরিদম প্রার্থীদের অ্যাপ্লিকেশন ট্র্যাকিং সিস্টেম আবেদনের অগ্রগতির ওপর স্বচ্ছ, রিয়েল-টাইম আপডেট প্রদান করে। কোম্পানিগুলির জন্য ‘সম্ভব’ তাদের নিয়োগ প্রক্রিয়া সহজ করে, সম্মতি নিশ্চিত করার সময় এবং খরচ কমায়।

‘সম্ভব’র প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা রিফাদ হোসেন বলেন, ‘আমরা কোকুন ক্যাপিটাল এবং গেটস ফাউন্ডেশনের কাছ থেকে সমর্থনের জন্য কৃতজ্ঞ। কারণ, আমরা বাংলাদেশের কর্মসংস্থানের চিত্রকে আরও দক্ষ করে তোলার চেষ্টা করছি। এই বিনিয়োগ আমাদের প্রযুক্তিগত অবকাঠামো তৈরি করতে সাহায্য করবে যাতে দেশের জনগণকে উপযুক্ত চাকরি খুঁজে পেতে সহায়তা করা যায়।’

কোকুন ক্যাপিটালের ইনভেস্টমেন্ট ডিরেক্টর জং শি সিয়া বলেন, ‘আমরা ‘সম্ভব’র সঙ্গে বাংলাদেশে আমাদের প্রথম বিনিয়োগ করতে পেরে আনন্দিত। এই কোম্পানির দৃষ্টিভঙ্গি ও ব্যতিক্রমী দল আমাদের গভীরভাবে মুগ্ধ করেছে। ‘সম্ভব’ শুধুমাত্র গুরুত্বপূর্ণ কর্মসংস্থান চ্যালেঞ্জ মোকাবিলা করছে না, এটি ন্যায়সঙ্গত চাকরির সুযোগ এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করছে।’

প্রযুক্তি স্টার্টআপ হিসাবে ২০২২ সালের মে মাসে ‘সম্ভব’র যাত্রা শুরু হয় রিফাদ হোসেন, নাকিব মুহাম্মদ ফাইয়াজ এবং হাসিবুর রহমানের হাত ধরে। আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরুর পর থেকে এক হাজারেরও বেশি নিয়োগকর্তা, ছয় লাখেরও বেশি চাকরিপ্রার্থীকে আকৃষ্ট করেছে এবং রিটেইল, লজিস্টিকস এবং আইটি সেক্টর মিলিয়ে ১২ হাজার প্রার্থীকে সফলভাবে চাকরিতে নিয়োগের ব্যবস্থা করে দিয়েছে ‘সম্ভব’। ‘সম্ভব’ ইউনিসেফের জেনারেশন আনলিমিটেড (পাসপোর্ট টু আর্নিং) এর সঙ্গে কাজ করছে, যাতে চাকরিপ্রার্থীদের নিয়োগযোগ্যতা বাড়ানো যায়। এই উদ্যোগটি বিশেষ করে সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক সম্প্রদায়ের যুবকদের জন্য মানসম্পন্ন শিক্ষা, দক্ষতা প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সুযোগ প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বিনিয়োগ সম্ভব


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর