Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পায়রা থেকে ৫৬৫ কিমি দূরে নিম্নচাপ, ১ নম্বর সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২৪ ১১:০০

ফাইল ছবি

ঢাকা: আবহাওয়া অধিদফতর সবশেষ বিশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ পায়রা সমুদ্র বন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। আর কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৭০ কিলোমিটার, মোংলা থেকে ৬০৫ কিলোমিটার আর চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি ক্রমশ ঘণীভূত হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এদিকে রেমালের সবশেষ পরিস্থিতি নিয়ে ১১টায় জরুরি সভা ডেকেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ মে) আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় ১৭.০° উত্তর অক্ষাংশ এবং ৮৯.৪° পূর্ব দ্রাঘিমাংশ অবস্থান করছে। এটি ২৫ মে সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৩৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৭০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬০৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এসময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় রেমাল বিষয়ে করনীয় ঠিক করতে সকাল ১১ টায় সচিবালয়ে সংশ্লিষ্টদের নিয়ে জরুরী বৈঠক ডেকেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

সারাবাংলা/জেআর

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর