Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় গ্রিডে যুক্ত হলো তিতাস গ্যাস ফিল্ডের ১৪নং কূপ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২৪ ২১:১১

ঢাকা: বাংলাদেশ গ্যাস ফিল্ডস্‌ কোম্পানি লিমিটেডের (বিজিএফসিএল) তিতাস গ্যাস ফিল্ডের ১৪নং কূপ থেকে উত্তেলিত গ্যাস জাতীয় গ্রিডে যোগ হলো। কূপের ওয়ার্কওভার শেষে শনিবার (২৫ মে) বিকাল ৪টা থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। আর কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম।

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, বিকাল ৪টা থেকে তিতাস-১৪ নং কূপ থেকে পরীক্ষামূলকভাবে দৈনিক কম-বেশি ১২ (বার) মিলিয়ন ঘনফুট হারে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু করা হয়েছে।

বাপেক্স তাদের বিজয়-১১ রিগ ব্যবহার করে গত ১৯ মার্চ ২০২৪ তারিখে ওয়ার্কওভার কাজ শুরু করে ২১ মে ২০২৪ তারিখে সফলভাবে সমাপ্ত করে। কূপটি থেকে মোট ৪০ বিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা সম্ভব হবে আশা করা যায়। তিতাস কূপ নং-১৪ থেকে দৈনিক ১০-১২ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উত্তোলন করলে আনুমানিক ১০ বছর কূপটি থেকে গ্যাস উৎপাদন করা যাবে। ওই ৪০ বিলিয়ন ঘনফুট গ্যাসের বর্তমান বাজার মূল্য (প্রতি ঘনমিটার গ্যাসের গ্রাহকপ্রান্তে ওয়েটেড গড় মূল্য ২২.৮৭ টাকা হিসেবে) ২,৫৯০.০০ (দুই হাজার পাঁচশত নব্বই) কোটি টাকা।

উদ্বোধন অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান জ্ঞানেন্দ্র নাথ সরকার, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর ও ড. মো. রফিকুল ইসলাম, বাপেক্স-এর ব্যবস্থাপনা পরিচালক মো. শোয়েব, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান ও বাংলাদেশ গ্যাস ফিল্ডস্‌ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. ফজলুল হক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিতাস কূপ নং-১৪ ওয়ার্কওভার সম্পূর্ণরূপে সম্পন্ন করতে সর্বমোট ৭৫ কোটি টাকা ব্যয় হয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

১৪নং কূপ জাতীয় গ্রিড টপ নিউজ তিতাস গ্যাস ফিল্ড বিজিএফসিএল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর