Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেমাল: ৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে ১৫ জেলা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২৪ ২১:৩৩

ছবি: পতেঙ্গা সমুদ্র সৈকত

ঢাকা: আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, ঘূর্ণিঝড় রেমাল পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৬৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। ধারণা করা হচ্ছে, এটি রোববার (২৬ মে) উপকূলে আঘাত হানতে পারে। এতে উপকূলের ১৫ জেলাসহ দ্বীপ ও চরের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। এ সময় পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুটের বেশি জলোচ্ছ্বাস নিয়ে আছড়ে পড়তে পারে।

শনিবার (২৫মে) আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠী, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা/ঝোড়ো হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (২৮৯ মিলিমিটার) বর্ষণ হতে পারে।

এ সময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রোববার সকাল ৯টা পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে।

এদিকে, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

আর রোববারের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলিসিয়াস কমতে পারে।

আর সোমবার (২৭ মে) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ওইদিনও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে এবং বাড়তে পারে তাপমাত্রাও।

উল্লেখ্য, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে ঘণীভূত হয়ে শনিবার সকাল ৯ টায় গভীর নিম্নচাপে পরিণত হয়। যা এখন ঘূর্ণিঝড় রেমালে রূপ নিয়ে উপকূলের দিকে এগিয়ে আসছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

ঘূর্ণিঝড় টপ নিউজ প্লাবিত ১৫ জেলা রেমাল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর