Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবৈধ বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের রুল

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মে ২০২৪ ১৫:৩৮

ঢাকা: বাংলাদেশে অবৈধভাবে কাজ করা বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশে কত সংখ্যক বিদেশি বৈধ ও অবৈধ বিদেশি শ্রমিক কাজ করছে তার তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

পাশাপাশি বিদেশি কর্মীরা কীভাবে এবং কোন চ্যানেলে তাদের অর্থ বাংলাদেশ থেকে বাইরে নিয়ে যায় সে বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পুলিশের মহাপরিদর্শকসহ (আইজিপি) সংশ্লিষ্টদের এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সরোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ, আনিচ উল মাওয়া।

এর আগে গত বছরের ১৯ নভেম্বর এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের বিষয়ে কোনো সাড়া না পেয়ে চলতি বছরের ২০ মে বাংলাদেশের কর্মক্ষেত্রে কতজন বৈধ ও অবৈধ কর্মী কাজ করছেন সে বিষয়ে তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন মীর মোস্তাসিম ইসলামসহ চার ব্যক্তি।

রিটে অর্থসচিব, স্বরাষ্ট্র সচিব, পররাষ্ট্র সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুদক চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), পুলিশের অপরাধ তদন্ত বিভাগের প্রধানকে বিবাদী করা হয়।

রিটে এ সংক্রান্ত বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত কয়েকটি দৈনিকের প্রতিবেদন সংযুক্ত করা হয়।

এরপর গত ২৭ মে এ বিষয়ে একটি সম্পূরক আবেদন করা হয়। ওই সম্পূরক আবেদনের শুনানি নিয়ে আদালত রুল জারির পাশাপাশি দেশ থেকে বিদেশি কর্মীরা কীভাবে এবং কোন চ্যানেলে তাদের অর্থ বাংলাদেশের বাইরে নিয়ে যায় সে বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/ইআ

বিদেশি শ্রমিক হাইকোর্টের রুল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর