Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপি আজীম হত্যায় জড়িত শিমুলের সহযোগী সাইফুল মেম্বার আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৯ মে ২০২৪ ০০:২৯

এমপি আজীম হত্যায় জড়িত শিমুলের সহযোগী সাইফুল মেম্বারকে মঙ্গলবার আটক করেছে যশোর ডিবি। ছবি: সারাবাংলা

যশোর: ঝিনাইদহ-৪ (কালিগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যায় জড়িত শিমুল ভূঁইয়ার সহযোগী সাইফুল আলম ওরফে সাইফুল মেম্বারকে কে আটক করেছে যশোর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় পুলিশ তার কাছ থেকে একটি ভারতীয় নম্বরের মোবাইল ফোন এবং বিস্ফোরক ও বিস্ফোরক তৈরি সরঞ্জাম উদ্ধার করেছে।

মঙ্গলবার (২৮ মে) রাত ১০টার দিকে যশোর শহরের রায়পাড়া বাবলাতলা এলাকার একটি মৎস হ্যাচারি থেকে সাইফুলকে গ্রেফতার করা হয়। মৎস্য শ্রমিক পরিচয়ে সাইফুল সেখানে পাঁচ দিন ধরে আত্মগোপনে ছিলেন।

দত্তগাতি গ্রামের বাসিন্দা সাইফুল নিষিদ্ধ ঘোষিত পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা। যশোরের অভয়নগর উপজেলার দামুখালী ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য হওয়ায় তিনি সাইফুল মেম্বার নামে পরিচিত।

যশোর ডিবি বলছে, ভারতের কলকাতায় ঝিনাইদহের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যায় সাইফুলের সম্পৃক্ততা খতিয়ে দেখা হচ্ছে। একটি সূত্র বলছে, আজীম হত্যার পরপরই সাইফুল আত্মগোপনে যান। আবার তার কাছে ভারতীয় মোবাইল সিম পাওয়া গেছে। আবার সম্প্রতি যশোরে যে দুটি হত্যা মামলার অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ, সেগুলোতেও শিমুল ও ‘কসাই’ জিহাদের পাশাপাশি সাইফুলের নাম রয়েছে। ফলে এমপি আজীম হত্যাতেও তিনটি হত্যা ও একটি অস্ত্র মামলার আসামি সাইফুল জড়িত থাকতে পারে বলে সন্দেহ করছে ডিবি।

যশোর ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) মফিজুল ইসলাম বলেন, অভয়নগর উপজেলার দত্তগাতি গ্রামের রকিবুল ও সুব্রত হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি সাইফুল ও শিমুল ভূইয়া। এ ছাড়া মণিরামপুর উপজেলার পাচাকড়ি গ্রামের উদয় শংকর হত্যা মামলার ১৬৪ ধারায় জবানবন্দিতে সাইফুলে নাম এসেছে। তিনি নিষিদ্ধ পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা। শিমুল ভূইয়ার সেকেন্ড ইন কমান্ড হিসেবেও কাজ করেন তিনি।

মফিজুল ইসলাম আরও বলেন, ধারণা করা হচ্ছে, সাইফুল চোরাই পথে ভারতে গিয়ে পলাতক হয়ে যান সাইফুল। সেখান থেকে গত ১৯ মে তিনি যশোরে ফেরেন। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাতে যশোর শহরের রায়পাড়া বাবলাতলা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় ওই এলাকার আদর্শ মৎস্য হ্যাচারি থেকে তাকে আটক করা হয়।

এক প্রশ্নের জবাবে এসআই মফিজুল বলেন, সাম্প্রতিক সময়ে সাইফুল মেম্বার সাতক্ষীরা ও ভারত সীমান্ত এলাকায় ছিলেন। ভারতীয় মোবাইল নম্বর দিয়ে যোগাযোগ রক্ষা করতেন। এমপি আজীম হত্যায় তিনি জড়িত কি না, আমরা তদন্ত করে দেখব।

এর আগে চিকিৎসার জন্য গত ১২ মে ভারতে যান আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। উঠেছিলেন বন্ধু গোপাল বিশ্বাসের বরাহনগরের বাড়িতে। চিকিৎসকের কাছে যাবেন জানিয়ে ১৪ মে দুপুর ১টা ৪০ মিনিটের দিকে ওই বাড়ি থেকে বের হওয়ার পর আর তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি কারও পক্ষে। পরে গোপাল ১৮ মে বরাহনগর থানায় নিখোঁজের ঘটনা জানিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেন।

এর মধ্যে আনোয়ারুলের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) কাছে গিয়ে বাবা নিখোঁজের ঘটনা জানিয়ে বাবার খোঁজ চান। পরে গত ২২ মে জানা যায়, ভারতের কলকাতার নিউ টাউনে খুন হয়েছেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। তবে তার মরদেহের কোনো হদিস পাওয়া যায়নি।

এরপর একে একে এ হত্যাকাণ্ডে জড়িত হিসেবে বাংলাদেশি কয়েকজনের নাম উঠে আসে। তাদের মধ্যেই ছিল শিমুল ভূইয়া ও কসাই জিহাদের নামও। সবশেষ তথ্য বলছে, কলকাতার যে ফ্ল্যাটে এমপি আজীমকে সর্বশেষ দেখা গেছে বলে জানা গেছে, ওই ভবনের সেপটিক ট্যাংক থেকে তার মরদেহের কিছু অংশ টুকরো টুকরো অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে।

সারাবাংলা/টিআর

আনোয়ারুল আজীম আনার এমপি আজীম এমপি আজীম হত্যা কলকাতায় হত্যা টপ নিউজ সাইফুল মেম্বার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর