Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতীক পেলেন মামলার বাদী, যশোর সদর উপজেলার ভোট ৫ জুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ মে ২০২৪ ২৩:১৪

যশোর: অবশেষে যশোর সদর উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে। আগামী ৫ জুন এই উপজেলা পরিষদ নির্বাচনের ভোট নেওয়া হবে।

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যায় সদর উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদের সই করা এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তৃতীয় ধাপে ২৯ মে এই নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু এক প্রার্থীর মামলার পরিপ্রেক্ষিতে গত ২৩ মে (বৃহস্পতিবার) বিকেলে নির্বাচন কমিশন এই উপজেলার ভোট স্থগিত করেছিল।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, যশোর সদর উপজেলা নির্বাচনে আরবপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন। এরপর একটি পদে থেকে আরেকটি পদে নির্বাচন করা যাবে না উল্লেখ করে রিটার্নিং কর্মকর্তা তাকে প্রতীক বরাদ্দ দেননি বলে দাবি করেন তিনি। এ ঘটনায় তিনি মনোনয়নপত্র বৈধ ঘোষণা পেতে হাইকোর্টে রিট করেন।

গত ১৩ মে হাইকোর্ট শাহারুল ইসলামকে নির্বাচনে অংশগ্রহণসহ তার অনুকূলে প্রতীক বরাদ্দের আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল করলে ২০ মে আপিল বিভাগ ‘নো অর্ডার’ আদেশ জারি করেন। আপিল বিভাগের ওই আদেশ বাস্তবায়নে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব পদের জন্য ২৯ মে অনুষ্ঠেয় ওই উপজেলা নির্বাচন স্থগিত করে ইসি। পরে সোমবার (২৭ মে) হাইকোর্টের বিচারপতি ইকবাল কবির ও আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানি শেষে শাহারুলকে প্রার্থিতা ফিরিয়ে দিতে আদেশ দেন।

হাইকোর্টের এ আদেশের পর মঙ্গলবার সন্ধ্যায় রিটার্নিং কর্মকর্তা আবদুর রশীদ চেয়ারম্যান প্রার্থী শাহারুল ইসলামের অনুকূলে জোড়া ফুল প্রতীক বরাদ্দ দেন। আবদুর রশীদ বলেন, নির্বাচন কমিশন চেয়ারম্যান প্রার্থী শাহারুল ইসলামকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে। যে পর্যায় থেকে স্থগিত করা হয়েছিল, সেই পর্যায় থেকে শুরু করে আইন ও বিধি অনুযায়ী ভোট নিতে নির্দেশ দিয়েছে। ভোট গ্রহণে আর কোনো বাধা নেই। শাহারুলকেও প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

সে অনুযায়ী আগামী ৫ জুন যশোর উপজেলার ভোট হবে। ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে সাতজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সারাবাংলা/টিআর

উপজেলা নির্বাচন যশোর যশোর সদর উপজেলা শাহারুল ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর