Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশ সামরিক স্থাপনায় হামলায় কিয়েভকে সমর্থন দেবে জার্মানি-ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
২৯ মে ২০২৪ ১৪:০৮

ইউক্রেন যদি রাশিয়ার সামরিক স্থাপনায় হামলা চালায় তবে তাতে সমর্থন দেবে জার্মানি ও ফ্রান্স। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলেছেন, রাশিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে আক্রমণে ইউক্রেনকে নিষেধ করা হবে না। ইউক্রেনের আত্মরক্ষা করার অধিকার আছে।

মঙ্গলবার (২৮ মে) জার্মানির মেসেবার্গে ফ্রান্স-জার্মান প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের সভায় এই সমর্থন প্রদর্শন করেন ওলাফ শোলৎজ। একই সভায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানিয়েল ম্যাক্রো তার একই ধরনের অভিমত পুনর্ব্যক্ত করেন।

যদিও চ্যান্সেলর শোলৎজ এর আগে রুশ লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য ইউক্রেনের পশ্চিমা অস্ত্র ব্যবহার না করার বিষয়ে দৃঢ় ছিলেন। তবে এ ব্যাপারে ম্যাক্রো ছিলেন ইউক্রেনের প্রতি উদার। জার্মানিতে ফরাসি প্রেসিডেন্টের ঐতিহাসিক রাষ্ট্রীয় সফরের তৃতীয় এবং শেষ দিনে ওলাফ শোলৎজ ইউক্রেনের প্রতি অনেকটা নমনীয় হয়েছেন।

২০২২ সালে ইউক্রেন সামরিক আগ্রাসন চালায় রাশিয়া। এর পর থেকেই রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে পশ্চিমা বিশ্ব। তবে শুরু থেকে ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার ব্যাপারে অনিচ্ছুক ছিল জার্মানি।

জার্মান চ্যান্সেলর ইউক্রেনের সামরিক সহায়তার ক্ষেত্রে বলেছেন, কিয়েভকে রাশিয়ার অভ্যন্তরে সামরিক স্থাপনাগুলোতে আঘাত হানার অনুমতি দেওয়া উচিত, তবে অন্যান্য লক্ষ্যবস্তুতে নয়।

শোলৎজ বলেছেন, আন্তর্জাতিক আইনের অধীনে রাশিয়ায় আক্রমণ চালানোর অধিকার ইউক্রেনের আছে। এটা স্পষ্টভাবে বলতে হবে, যদি ইউক্রেনে আক্রমণ করা হয়, তাহলে তারা আত্মরক্ষা করতে পারবে।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর