Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে ৫.৪ মাত্রার ভূমিকম্প, কাঁপল বাংলাদেশও

সারাবাংলা ডেস্ক
২৯ মে ২০২৪ ১৯:৪৪

মিয়ানমারের মাউলিকে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। রাজধানী ঢাকা, সিলেট চট্টগ্রাম, কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানেও সেই ভূমিকম্প অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক গবেষণা প্রতিষ্ঠান ইউএসজিএসের তথ্য বলছে, বুধবার (২৯ মে) সন্ধ্যা ৭টা ১৩ মিনিটে (মিয়ানমারের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৩ মিনিট) ভূমিকম্পটি আঘাত করে। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৪। ভূপৃষ্ঠ থেকে ৯৪ দশমিক ৭ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি।

তথ্য বলছে, এর উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের মাউলিক শহর থেকে ৩১ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্ব এলাকায়। ঢাকার আগারগাঁও ভূমিকম্প গবেষণা কেন্দ্র থেকে উৎপত্তিস্থলটির দূরত্ব ৪৩৯ কিলোমিটার।

সন্ধ্যা সোয়া ৭টার দিকেই বাংলাদেশেও ভূ কম্পন অনুভূত হয়। মিয়ানমারের সীমান্তবর্তী কক্সবাজার, চট্টগ্রাম থেকে শুরু করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকাতেই অনুভূত হয় এই ভূ কম্পন। তাৎক্ষণিকভাবে বাংলাদেশ বা মিয়ানমারে ভূমিকম্পের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স বলছে, ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬। এর উৎপত্তিস্থল মিয়ানমারের মাউলিক থেকে ২৮ কিলোমিটার দক্ষিণপূর্বে।

সারাবাংলা/আইই

টপ নিউজ ভূ-কম্পন ভূমিকম্প মিয়ানমারে ভূমিকম্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর