Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সম্মানজনক ডব্লিউএসআইএস পুরস্কারে ভূষিত বিসিসির ‘বৈঠক’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মে ২০২৪ ২১:০৭

ঢাকা: আন্তর্জাতিক অঙ্গনে তথ্য ও প্রযুক্তি খাতে পুরস্কারগুলোর মধ্যে অন্যতম জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার। ২০২৪ সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) প্রোজেক্ট ‘বৈঠক’র জন্য এই উইনার পুরস্কার গ্রহণ করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

চলতি বছর বিসিসি’র সিকিউর ভিডিও কনফারেন্সিং সিস্টেম তৈরির জন্য বিল্ডিং কনফিডেন্স অ্যান্ড সিকিউরিটি ইএন ইউজ অব আইসিটি ক্যাটাগরিতে এই পুরস্কারের জন্য উইনার হিসেবে মনোনীত করা হয়। মঙ্গলবার (২৮ মে) সুইজারল্যান্ডের জেনেভায় এই পুরস্কার তুলে দেওয়া হয়। বুধবার (২৯ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইসিটি বিভাগ।

ভিডিও কনফারেন্সিং সিস্টেম তৈরির জন্য ও এটি তৈরিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যেসব তরুণ, ইনোভেটিভ প্রোগ্রামার কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য বিসিসি উদ্ভাবিত ‘বৈঠক’ আমাদের নিত্য প্রয়োজনীয় প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে।”

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঠিক দিক-নির্দেশনায় খুব অল্প সময়ে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করতে পেরেছি। ফলে আমাদের তরুণ উদ্ভাবকরা তথ্যপ্রযুক্তির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে পারছে।’

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেওয়া ১ হাজার ৪৯টি প্রকল্প/উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ডব্লিউএসআইএস পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রোজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এ বছর ১৮টি প্রোজেক্টকে উইনার ও ৭২টি প্রোজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

ডব্লিউএসআইএস পুরস্কার বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর