Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিয়ার কবরে পেশাজীবীদের শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ মে ২০২৪ ২০:০৩

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে পেশাজীবী সংগঠনের নেতারা।

বৃহস্পতিবার (৩০ মে) শেরে বাংলা নগরে জিয়ার সমাধি কমপ্লেক্সে গিয়ে পুষ্পার্ঘ অর্পণ, জিয়ারত ও মোনাজাত করেন তারা।

বিশ্ববিদ্যালয়েরর শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, আইনজীবী, কৃষিবিদ, সাংস্কৃতিক কর্মীরা শেরে বাংলা নগরে সমবেত হন। এরপর সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক প্রফেসর ডা. এজেডএম জাহিদ হোসেন ও সদস্য সচিব কাদের গনি চৌধুরীর নেতৃত্বে জিয়ার কবরে শ্রদ্ধা নিবেদন করেন।

কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে জিয়াউর রহমানের কর্মময় জীবন তুলে ধরে ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘স্বাধীনতার অন্যতম মূলস্তম্ভ বহুদলীয় গণতন্ত্র জাতিকে উপহার দিয়ে জিয়া মুক্ত গণতান্ত্র চর্চার পথকে সুগম করেছিলেন। এ কারণেই জিয়াউর রহমান সবার থেকে আলাদা। তিনি তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশকে স্বনির্ভরতার দিকে নিয়ে গিয়েছিলেন।’

তিনি বলেন, ‘বাংলাদেশের জাতীয় জীবনে জিয়াউর রহমানের আবির্ভাব এক ক্রান্তিকালে। ১৯৭১ সালে তার কণ্ঠে স্বাধীনতার ঘোষণা সেই সময় সারাদেশে মানুষের মনে সাহস ও উদ্দীপনা যুগিয়েছিল। তিনি জাতির সব সংকটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান নেন। মুক্তিযুদ্ধে অবদানের জন্য তাকে বীর উত্তম খেতাব দেওয়া হয়। স্বাধীনতা যুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা এবং একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণে তার অনবদ্য অবদানের কথা জাতি কোনো দিন ভুলবে না।’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনার, প্রফেসর ডা. আবদুল কুদ্দুস, প্রফেসর ডা. সিরাজ উদ্দিন আহমেদ, প্রফেসর ডা. হারুন আল রশিদ, প্রফেসর ড. লুৎফর রহমান, কৃষিবিদ রাশিদুল হাসান হারুন, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, ইঞ্জিনিয়ার আলমগীর হাসিন আহমেদ, প্রফেসর ড. শামসুল আলম সেলিম, প্রফেসর ড. নুরুল ইসলাম, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ডা. মেহেদী, ডা. শাকিল, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. পারভেজ রেজা কাকন, ইঞ্জিনিয়ার মাহবুবুল আলম, ইঞ্জিনিয়ার আসাদুজ্জামান চুন্নু, কৃষিবিদ প্রফেসর ড. এস এম আমিনুজ্জামান, কৃষিবিদ প্রফেসর ড. রাশেদুল ইসলাম, প্রফেসর ড. মিজানুর রহমান, প্রফেসর ড.নুর মহল আক্তার বানু, প্রফেসর ড. নাজমুন নাহার তনু, প্রফেসর ড. সারোয়ার হোসেন, ড. রুহুল আমিন ,ইঞ্জিনিয়ার জহির, ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন, ইঞ্জিনিয়ার মোসলেম উদ্দিন, ইঞ্জিনিয়ার মুহাম্মদ হানিফ, ইঞ্জিনিয়ার ফখরুল আলম, বিপ্লবুজ্জামান বিপ্লব প্রমুখ।

পরে জিয়াউর রহমান ফাউন্ডেশন, জিয়া পরিষদ, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাদা দল, কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাদা দল, অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, অ্যাগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন জিয়ার কবরে শ্রদ্ধা নিবেদন করে।

সারাবাংলা/এজেড/পিটিএম

কবর জিয়াউর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর