Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ায় হামলার জন্য মার্কিন অস্ত্র ব্যবহারে ইউক্রেনকে অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক
৩১ মে ২০২৪ ১৬:১২

ইউক্রেনকে রাশিয়া অভ্যন্তরের লক্ষ্যবস্তুতে হামলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত অস্ত্র ব্যবহারের অনুমতি দিয়েছেন জো বাইডেন। তবে শুধুমাত্র খারকিভ অঞ্চলের পার্শ্ববর্তী রুশ লক্ষ্যবস্তুতে হামলার জন্য এই অনুমতি দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের বরাতে এ খবর প্রকাশ করেছে বিবিসি।

একজন কর্মকর্তা বিবিসিকে বলেছেন, ইউক্রেন পাল্টা হামলার উদ্দেশ্যে মার্কিন অস্ত্র ব্যবহারে সক্ষম হয়ে উঠেছে তা নিশ্চিত করার জন্য তার দলকে নির্দেশ দেওয়া হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে খারকিভ অঞ্চলে উল্লেখযোগ্য সাফল্য পাচ্ছে রুশ বাহিনী। শুক্রবার (৩১ মে) ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, খারকিভ শহরের উপকণ্ঠে একটি আবাসিক ভবনে রাশিয়ার গোলাবর্ষণে তিনজন নিহত এবং ১৬ জন আহত হয়েছে। খারকিভে রুশ বাহিনীর এমন হামলার ঘটনা লাগাতার ঘটছে।

রুশ সেনাদের উপর পাল্টা হামলার চেষ্টা করছে ইউক্রেন। তবে এ জন্য সীমান্তবর্তী রুশ ভূখণ্ডের বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা চালানো ইউক্রেনের জন্য জরুরি। এতদিন রাশিয়ায় আক্রমণের জন্য মার্কিন অস্ত্র ব্যবহারের অনুমতি ছিল না। এবার সেই অনুমতি পেল ইউক্রেন।

তবে রাশিয়ার অভ্যন্তরে দূরপাল্লার কোনো হামলা চালানোর জন্য ইউক্রেনকে মার্কিন অস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বিবিসিকে আরও বলেছেন, আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম [এটিএসিএমএস] বা রাশিয়ার অভ্যন্তরে দূরপাল্লার হামলা নিষিদ্ধ করার বিষয়ে আমাদের নীতি পরিবর্তন হয়নি।

এদিকে অপর একজন কর্মকর্তাকে বিবিসির মার্কিন পার্টনার সিবিএসের প্রশ্ন ছিল, নতুন নীতি অনুযায়ী ইউক্রেন রাশিয়ার অভ্যন্তরে কোনো বিমানে আক্রমণ করতে পারবে কি না। জবাবে ওই কর্মকর্তা বলেছেন, আমরা তাদের [ইউক্রেন] কখনও বলিনি যে আক্রমণ করতে আসলে রাশিয়ার মাটিতে কোনো রুশ বিমানকে তারা গুলি করতে পারবে না।

তবে এসব ব্যাপারে মার্কিন হোয়াইট হাউজ বা স্টেট ডিপার্টমেন্টের তরফ থেকে আনুষ্ঠানিক কিছু এখনও বলা হয়নি।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর