Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক
১ জুন ২০২৪ ০৯:১৫

১৯ এপ্রিল শুরু হওয়া বিশ্বের বৃহত্তম নির্বাচনী অনুশীলনের সমাপ্তি ঘটছে আজ শনিবার (১ জুন)। আজ ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোট গ্রহণ চলছে। এই ধাপের ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ৯০৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। আটটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলজুড়ে ৫৭টি আসনে আজ ভোট চলছে।

এই ধাপে ভোটগ্রহণ হচ্ছে পাঞ্জাব প্রদেশের সবকটি অর্থাৎ ১৩টি আসনে, হিমাচল প্রদেশের পুরো ৪টি আসনে, ঝাড়খণ্ডের ১৪টি আসনের তিনটিতে, উড়িষ্যার ২১টি আসনের ছয়টিতে, উত্তর প্রদেশের ৮০টি আসনের ১৩টিতে, বিহারের ৪০টি আসনের আটটিতে, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের ৯টিতে। এছাড়া চণ্ড্রিগড়ের ইউনিয়ন টেরিটরির একমাত্র আসনেও ভোট হচ্ছে আজ।

বিজ্ঞাপন

শেষ ধাপের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারাণসী থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যান্য শীর্ষ বিজেপি প্রার্থীদের মধ্যে রয়েছেন হিমাচল প্রদেশের হামিরপুর থেকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, বিহারের পাটনা সাহেব থেকে রবিশঙ্কর প্রসাদ এবং হিমাচল প্রদেশের মান্ডি থেকে অভিনেতা কঙ্গনা রানাউত।

কংগ্রেসের শীর্ষস্থানীয়দের মধ্যে মনীশ তেওয়ারি চণ্ডীগড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিক্রমাদিত্য সিং হিমাচল প্রদেশের মান্ডি থেকে এবং অজয়​রাই বারাণসী থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা ব্যানার্জির ভাগ্নে এবং তৃণমূল কংগ্রেসের সংসদ অভিষেক ব্যানার্জি ডায়মন্ড হারবার থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইতিহাসে সবচেয়ে বৃহত্তম গণতান্ত্রিক চর্চা হচ্ছে ভারতের এবারের এই নির্বাচন। দেশটির নিবন্ধিত ভোটার সংখ্যা প্রায় ৯৭ কোটি- যা বিশ্বের গণতান্ত্রিক ইতিহাসে সর্বোচ্চ। সাত ধাপে ৪৪ দিনে ভোটগ্রহণ চলছে। নির্বাচনে ব্যবহার হচ্ছে ৫৫ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) । ভোট গণনা শেষে ফল প্রকাশ হবে ৪ জুন।

বিজ্ঞাপন

ভারতের লোকসভা নির্বাচনের আসন সংখ্যা ৫৪৩। প্রথম ছয় ধাপে ইতোমধ্যেই ৫৪৩ জনের মধ্যে ৪৮৭ জন সংসদ সদস্যের ভাগ্য নির্ধারণ হয়েছে। আর বাকি মাত্র ৫৭ আসনের সংসদ নির্বাচন।

এখনও অবধি, তামিলনাড়ু, কেরালা, মেঘালয়, অন্ধ্রপ্রদেশ, আসাম, মণিপুর, কর্ণাটক, মিজোরাম, হরিয়ানা, দিল্লি, অরুণাচল প্রদেশ, তেলেঙ্গানা, নাগাল্যান্ড, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, গোয়া, গুজরাট, রাজস্থান, সিকিম, ত্রিপুরা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ; এবং দাদরা ও নগর হাভেলি, দমন, দিউ, লাদাখ, লক্ষদ্বীপ এবং পুদুচেরি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সবকটি আসনের ভোটগ্রহণ শেষ হয়েছে।

আগামী ৪ জুন (মঙ্গলবার) ভোট গণনা অনুষ্ঠিত হবে এবং একই দিনে ফলাফল ঘোষণা করা হবে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর