Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোধনের নজরুল জয়ন্তী

সারাবাংলা ডেস্ক
৩১ মে ২০২৪ ২১:২৯

চট্টগ্রাম ব্যুরো : কবিতায় বিদ্রোহের কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করলেন বোধন আবৃত্তি পরিষদের শিল্পীরা।

শুক্রবার (৩১ মে) বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বোধন এ আয়োজন করে।

কথামালায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী বলেন ‘কাজী নজরুল তাঁর কবিতায় মানব মুক্তির বার্তা দিয়েছেন। জড়তা, ভীরুতা, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তিনি গর্জে উঠেছেন তাঁর সাহিত্যে। তিনি আমদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করেছেন।’

বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষও কথামালায় অংশ নেন।

এরপর প্রেম- বিরহ -প্রকৃতি, দ্রোহ, সাম্যবাদ এবং শিশুতোষ- কানামাছি এ চার পর্বের আয়োজনে বোধনের শিল্পীরা নিবেদন করেন কবির রচিত অগ্নিবীণা, ফণিমনসা, সর্বহারা, দোলন চাঁপা, সাম্যবাদী, বনগীতি, চক্রবাক, সন্ধ্যামালতী, ছায়ানট কাব্যগ্রন্থ থেকে বিভিন্ন কবিতা আবৃত্তি।

আবৃত্তিশিল্পী মাইনুল আজম চৌধুরীর গ্রন্থনা ও নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘অগ্নিবীণার গান’ পরিবেশিত হয়। ‘দ্রোহ’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন শিমুল নন্দী, সন্দীপন সেন একা, সুছন্দা চৌধুরী, রাজিউর রহমান বিতান ও জাভেদ হোসেন। দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন নিশি চৌধুরী জুঁই ও তুন্তাই রায়।

প্রকৃতি, প্রেম-বিরহ পর্বে দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন অনিমেষ পালিত ও জয়শ্রী মজুমদার জয়া। একক আবৃত্তিতে ছিলেন অনুপম পাল, সৌরভ দে ও কাজী মামুন। দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন অর্নি বণিক ও অন্বেষা বণিক।

সাম্যবাদ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন জিকো সরকার ও হোসনে আরা নাজু। ত্রয়ী আবৃত্তি পরিবেশন করেন নীল মজুমদার,যারীন সুবাহ ও উম্মে কুলসুম তারিন।

‘কানামাছি’ পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন প্রণব চৌধুরী, অস্পিতা বড়ুয়া, অরুন্ধতী রায় চৌধুরী, যেবা সামিহা, তুনাজ্জিনা হোসেন, সায়ন্তী পাল, তনুশ্রী ধর। দ্বৈত আবৃত্তি পরিবেশন করে প্রণিধি মজুমদার ও সুদীপা সাহা। ত্রয়ী আবৃত্তি পরিবেশন করে শুভশ্রী মেধা, স্বস্তিকা সেনগুপ্তা এবং বর্ষা দাশগুপ্তা।

বোধনের শিশু বিভাগের পরিবেশনায় সন্দীপন সেন একা’র গ্রন্থনা ও আনমোল চৌধুরীর নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘আমার সংকল্প’ পরিবেশিত হয়।

সারাবাংলা/আরডি/একে

আবৃত্তি কাজী নজরুল ইসলাম জাতীয় কবি বোধন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর