Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিকিম থেকে ১৫০ কি.মি. দূরে চীনের অত্যাধুনিক যুদ্ধবিমান মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক
১ জুন ২০২৪ ১১:৫১

ভারতের সিকিম সীমান্ত থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে তিব্বতের একটি বিমান ঘাঁটিতে উন্নত স্টিলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে চীন। এই যুদ্ধবিমানগুলোর মডেল হলো জে-২০। চীনের বহরের সবচেয়ে আধুনিক স্টিলথ যুদ্ধবিমান এগুলো।

শিগাৎসে তিব্বতের দ্বিতীয় বৃহত্তম শহর। এই শহরের বিমানঘাঁটিটি সামরিক ও বেসামরিক কাজে ব্যবহার করে চীন। সাধারণত সারাবছরই চীনের জে-১০ এবং কেজে-৫০০ মডেলের বিমান থাকে এই ঘাঁটিতে। তবে উপগ্রহ চিত্রে এই বিমানঘাঁটিতে ছয়টি জে-২০ যুদ্ধবিমানের উপস্থিতি শনাক্ত হয়েছে- যা এই ঘাঁটিতে প্রথম। শিগাৎসে বিমানবন্দরটির উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১২ হাজার ৪০৮ ফুট। বিমানঘাঁটিতে চীনের নতুন মোতায়েন করা জে-২০ যুদ্ধবিমানের সর্বোচ্চ গতি ঘণ্টায় দুই হাজার ৬৮ কিলোমিটার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি মে মাসের স্যাটেলাইট চিত্রের ভিত্তিতে প্রথম শিগাৎসেতে জে-২০ মোতায়েনের খবর প্রকাশ করে। গত ২৭ মে গোয়েন্দা সংস্থা অল সোর্স অ্যানালাইসিস এসব উপগ্রহের ছবি সংগ্রহ করেছিল।

ভারতের নিরাপত্তা বিশ্লেষকদের মতে, দিল্লির দুই স্কোয়াড্রন রাফায়েল যুদ্ধবিমান মোতায়েনের জবাবে শিগাৎসে বিমানঘাঁটিতে জে-২০ মোতায়েন করে থাকতে পারে বেইজিং। উল্লেখ্য যে, ভারত বর্তমানে ৩৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমানের দুটি স্কোয়াড্রন পরিচালনা করছে। অন্যদিকে, ধারণা করা হয়, চীন ইতোমধ্যে প্রায় ২৫০টি স্টিলথ ফাইটার জেট তৈরি করেছে।

ভারতের বিমানবাহিনীর একটি ঘাঁটি রয়েছে পশ্চিমবঙ্গের হাসিমারায়। এই বিমানঘাঁটিতে ভারতীয় বিমানবাহিনীর ১৬টি রাফায়েল যুদ্ধবিমান রয়েছে। হাসিমারা বিমানঘাঁটি থেকে তিব্বতের শিগাৎসে বিমানঘাঁটির দূরত্ব ৩০০ কিলোমিটারেরও কম। এই রাফায়েলগুলো পূর্ব ভারতের হিমালয় সীমান্ত রক্ষার দায়িত্বপ্রাপ্ত।

বিজ্ঞাপন

ভারতের অনেক কূটনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষকদের ধারণা, শিগাৎসেতে কেবল ছয়টি জে-২০ দেখা গেলেও প্রকৃতপক্ষে এই সংখ্যা আরও বেশি হতে পারে। সীমান্তে হয়ত চীন পুরো আড়াইশ জে-২০ মোতায়েন করেছে। এছাড়া বিমানঘাঁটিতে যুদ্ধসক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছে চীন- সে আলামতও মিলেছে।

ভারতীয় বিমান বাহিনী অবশ্য জে-২০ মোতায়েনের তাৎপর্য সম্পর্কে কোনো মন্তব্য করার অনুরোধ প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

সারাবাংলা/আইই

টপ নিউজ শিগাৎসে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর