Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ আফ্রিকায় তিন দশকে প্রথম সংখ্যাগরিষ্ঠতা হারালো এএনসি

আন্তর্জাতিক ডেস্ক
২ জুন ২০২৪ ১৬:২৮

দক্ষিণ আফ্রিকায় ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। এবারের সাধারণ নির্বাচনে এএনসি পেয়েছে ৪০.২ শতাংশ ভোট।

১৯৯৪ সালে নেলসন ম্যান্ডেলার নেতৃত্বে বর্ণবাদী ব্যবস্থার অবসান হয় দক্ষিণ আফ্রিকায়। এর পর প্রথম গণতান্ত্রিক নির্বাচনে এএনসি জয় পেয়ে দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় যায়। গত ৩০ বছর ধরে সবকটি সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আসছে নেলসন ম্যান্ডেলার দল এএনসি।

দক্ষিণ আফ্রিকায় ক্রমাগত অপরাধ প্রবণতা বৃদ্ধি, দারিদ্র্য এবং উচ্চ বেকারত্বের হারের কারণে এবার এএনসির ভোট কমতে পারে বলে আগেই পূর্বাভাস দিয়েছিলেন রাজনৈতিক বিশ্লেষকরা।

গত বুধবার দুই কোটি ৪০ লাখ ভোটার জাতীয় পরিষদের পাশাপাশি আঞ্চলিক সংসদের নতুন সদস্যদের নির্বাচিত করার জন্যও ভোট দেন। ৫০টিরও বেশি দল এবার প্রতিদ্বন্দ্বিতা করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নতুন প্রতিদ্বন্দ্বী রয়েছে।

৯৯.৯ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে, এএনসি ৪০.২১ শতাংশ ভোট পেয়েছে। দ্বিতীয় অবস্থানে আছে বিরোধী মধ্যপন্থি ডেমোক্রেটিক অ্যালায়েন্স পার্টি। তারা পেয়েছে ২১.৭৬ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের একজন মুখপাত্র বলেছেন, রোববার সন্ধ্যায় চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। দক্ষিণ আফ্রিকার সংবিধান অনুযায়ী, নতুন পার্লামেন্টকে দুই সপ্তাহের মধ্যে আহ্বান করতে হবে এবং নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

তবে ৫০ শতাংশের কম ভোট পেলেও ফের সরকার গঠনের দৌড়ে বেশ এগিয়ে এএনসি। দলটির ফার্স্ট ডেপুটি সেক্রেটারি জেনারেল নোমভুলা মোকন্যানে বলেছেন, এএনসি সম্ভাব্য জোটের বিষয়ে সবার সঙ্গে কথা বলছে। দলের নেতৃত্ব একটি উপযুক্ত সময়ে আলোচনার জন্য রেড লাইন নির্ধারণ করবে।

সারাবাংলা/আইই

আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) টপ নিউজ দক্ষিণ আফ্রিকা নেলসন ম্যান্ডেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর