Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখছে মেগাপ্রকল্প— সেমিনারে বক্তারা

স্টাফ করেসপন্ডেন্ট
২ জুন ২০২৪ ২১:৪৭

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজির লক্ষ্য বাস্তবায়নে বড় ভূমিকা রাখছে দেশের মেগা প্রকল্পগুলো। কেননা এসব প্রকল্প বাস্তবায়নের ফলে অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে সহজ যোগাযোগ ও যাতায়াত ব্যবস্থা নিশ্চিত হচ্ছে। ফলে গ্রাম-শহরের বৈষম্য দূর হচ্ছে। অবকাঠামোগতভাবে একটি দেশ যত বেশি অগ্রগতি অর্জন করবে, ততই অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে।

রোববার (২ জুন) রাজধানীর দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে ‘এসডিজির লক্ষ্যসমূহ বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) ৩০ জন সদস্য এই সেমিনারে অংশ নেন। এ ছাড়া, তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের আয়োজনে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সার্ভিসেস লিমটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আতিকুর রহমান। জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম আজিজুল হকের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আসাদুজ্জামান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) উপপরিচালক মো.আলমগীর হোসেন এবং ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডজেএফবি) সহ-সভাপতি সাহানোয়ার সাইদ শাহীন। এ সময় ডিজেএফবির সভাপতি হাদিম-উজ-জামানসহ গণমাধ্যম ইনস্টিটিউটের ঊর্ধ্বতম কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, উন্নত অর্থনীতি ও জোড়ালো গণতান্ত্রিক চর্চায় অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করতে হবে। তাহলেই স্বচ্ছতা ও জবাবদিহিতা রক্ষা করা সম্ভব। যা সুশাসন প্রতিষ্ঠয় ভূমিকা রাখবে। তবে তথ্য অধিকার আইন বাস্তবায়ন হলে দূর্নীতি কমবে। এ ছাড়া, এসডিজি বাস্তবায়নে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে। বাংলাদেশ এসডিজির অনেক সূচকেই সাফল্য অর্জন করেছে। এসডিজির লক্ষ্যগুলো বাস্তবায়নেও নিজেদের মতো করে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

তারা আরও বলেন, এসডিজি-১৬ নম্বর লক্ষ্য হচ্ছে টেকসই উন্নয়নের জন্য শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থার প্রচলন। অর্থাৎ সবার জন্য ন্যয় বিচারপ্রাপ্তির পথ সুগম করা এবং সর্বস্তরে কার্যকর, জবাবদিহিতামূলক এবং অন্তভুক্তিমূলক প্রতিষ্ঠান বির্নিমাণ করা। এখানেই সাংবাদিকদের ভূমিকা রাখার ব্যাপক সুযোগ রয়েছে। কেননা তাদের একটি প্রতিবেদন সমাজ বদলে দিতে পারে। বাংলাদেশে পোলিও টিকার যে সাফল্য এর পেছনে গণমাধ্যমের ভূমিকা রয়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

এসডিজি মেগাপ্রকল্প


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর