Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স শেখ সাবাহ আল-খালিদ

আন্তর্জাতিক ডেস্ক
২ জুন ২০২৪ ২৩:৪২

কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহর নাম ঘোষণা করেছেন সেদেশের আমির। শনিবার (১ জুন) একটি ফরমান জারি করে শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহকে দেশটির যুবরাজ মনোনীত করেছেন। কুয়েতের সিংহাসন গ্রহণের মাত্র ছয় মাস এবং সংসদ স্থগিত করার কয়েক সপ্তাহর মধ্যে এই সিদ্ধান্ত নিলেন কুয়েতের আমির।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের মাত্র ছয় সপ্তাহ পর ৮৩ বছর বয়সী আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ সংসদ ভেঙে দেন। এরপর মে মাসে নতুন করে রাজনৈতিক অস্থিরতায় নিমজ্জিত হয়। গত মে মাসে সংবিধানের বেশকিছু ধারাও স্থগিত করেন আমির।

নতুন ক্রাউন প্রিন্সের বয়স ৭১ বছর। তিনি ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে তিনি প্রধানমন্ত্রী হয়ে ২০২২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রী অবস্থায় পার্লামেন্টে বিরোধীদল তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনে। ফলে ২০২২ সালে তিনি পদত্যাগ করেন। এর পর থেকেই কুয়েতের রাজনীতিতে অস্থিরতা শুরু হয়। এবার কুয়েতের আমির সাবেক প্রধানমন্ত্রীকে ক্রাউন প্রিন্স হিসেবে নিয়োগ দিলেন।

সারাবাংলা/আইই

কুয়েত ক্রাউন প্রিন্স যুবরাজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর