Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুধবার শুরু হচ্ছে বাজেট অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২৪ ১১:৪৪

ঢাকা: জাতীয় সংসদে আগামী বুধবার (৫ জুন) বাজেট অধিবেশন শুরু হবে। বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় দেওয়া ক্ষমতাবলে রাষ্ট্রপতি এরইমধ্যে এই অধিবেশন আহ্বান করেছেন। ওই দিন বিকাল ৫টায় দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন এবং প্রথম বাজেট অধিবেশন শুরু হবে।

অধিবেশনের শুরুতে সভাপতি শোক প্রস্তাব, সভাপতি মন্ডলীর সদস্য নির্বাচন এবং সম্প্রতি ভারতে নিহত হওয়া এমপির আনোয়ারুল আজীমের ওপর শোক প্রস্তাবের আলোচনা অনুষ্ঠিত হবে। এরপরই রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি হবে।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, ৫ জুন বাজেট অধিবেশ শুরু হওয়ার আগে কার্য উপদেষ্টার বৈঠক বসবে বিকেল ৩টায়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরিন শারমিন, বিরোধী দলের নেতা জিএম কাদের উপস্থিত থাকবেন। এই বৈঠকে নির্ধারণ করা হবে বাজেট কতদিন চলবে।

জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের মূল বরাদ্দ থেকে বাড়িয়ে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভর্তুকি ও প্রণোদনা বাবদ বরাদ্দের প্রস্তাব এক লাখ ১২ হাজার কোটি টাকা করার পরিকল্পনা করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। অবশ্য চলতি অর্থবছরে ভর্তুকি ও প্রণোদনা বাবদ সংশোধিত বাজেট বরাদ্দ ৯৮ হাজার কোটি টাকাকে ভিত্তি ধরলে এই বৃদ্ধি হতে পারে অন্তত ১৪ হাজার কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরে বাজেটে বাড়ছে ভর্তুকি ও প্রণোদনার পরিমাণ। অর্থাৎ বছর ঘুরলেই ভর্তুকি ও প্রণোদনা বাবদ বাজেট বরাদ্দ বৃদ্ধি যে অনেকটা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে, এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

সারাবাংলা/এএইচএইচ/এমও

টপ নিউজ বাজেট অধিবেশন বুধবার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর