Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম নারী প্রেসিডেন্ট পেলো মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক
৩ জুন ২০২৪ ১৪:০৪

ঐতিহাসিক ভূমিধস জয়ে মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্লডিয়া শিনবাউম। মেক্সিকোর নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ৬১ বছর বয়সী শিনবাউম  ৫৮ থেকে ৬০ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের রাজনৈতিক শিষ্য ক্লডিয়া শিনবাউম। আগামী ১ অক্টোবর তার কাছ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন শিনবাউম।

শিনবাউমের বাবা-মা দুজনই ছিলেন বিজ্ঞানী। তিনি নিজেও একজন প্রাক্তন শক্তি বিষয়ক বিজ্ঞানী। প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার আগে শিনবাউম মেক্সিকো সিটির মেয়র ছিলেন। তিনি ২০১৮ সালে প্রথম নারী হিসেবে রাজধানী শহরের মেয়র হন। মেয়র পদটি দেশের সবচেয়ে প্রভাবশালী রাজনৈতিক অবস্থানগুলোর মধ্যে একটি। মেক্সিকোর রাজনীতিতে রাজধানীর মেয়র হওয়া মানে প্রেসিডেন্ট হওয়ার পথে এক ধাপ এগিয়ে যাওয়া।

বিদায়ী প্রেসিডেন্টের কাজের ধারাবাহিকতার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচন করেছেন শিনবাউম। তিনি বলেছেন, লোপেজ ওব্রাডোরের তৈরি অগ্রগতির উপর ভিত্তি করে দেশ বিনির্মাণ চালিয়ে যাবেন তিনি। তার বিজয়ী ভাষণে তিনি ভোটারদের উদ্দেশে বলেছেন: আমি তোমাদের ব্যর্থ করব না।

সারাবাংলা/আইই

ক্লডিয়া শিনবাউম টপ নিউজ মেক্সিকো


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর