Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রামের বাসিন্দা ৪৬ জনের ৩০ জনই প্রার্থী!

আন্তর্জাতিক ডেস্ক
৩ জুন ২০২৪ ১৬:২৫

ইতালির একটি গ্রামের জনসংখ্যার তিনভাগের প্রায় দুইভাগই স্থানীয় প্রশাসন নির্বাচনে প্রার্থী। গ্রামটিতে বাস করেন ৪৬ জন স্থায়ী বাসিন্দা। আরও ২৬ জন ভোটার বাস করেন অন্য এলাকায়। তবে তারা নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করে থাকেন। সব মিলিয়ে ৭২ জন ভোটারের মধ্যে এবার ৩০ জনই নির্বাচনে প্রার্থী।

ইতালীয় অঞ্চলের পিডমন্টের একটি ছোট্ট গ্রাম-নাম ইংরিয়া। তুরিনের প্রায় ৪৫ কিলোমিটার উত্তরে বন ও পাহাড়ঘেরা গ্রামের শেষবার নির্বাচনে মেয়র হয়েছিলেন ইগর দে সান্তিস। সহজ ভূমিধস বিজয় অর্জন করেছিলেন তিনি। কিন্তু এবার কঠিন পরিস্থিতিতে পড়েছেন। কারণ, তার মা যোগ দিয়েছেন প্রতিদ্বন্দ্বী শিবিরে।

৪২ বছর বয়সী ডি সান্তিস ২০০৯ থেকে চারবার প্রশাসনের শীর্ষপদের দায়িত্ব সামলিয়েছেন। এবারের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন ৭০ বছর বয়সী বিরোধী নেতা রেনাটো পোলেটোর। রেনাটোকে মোকাবিলার জন্যই নির্বাচনি কৌশল সাজিয়েছিলেন তিনি। কিন্তু পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে যখন মিলানের বাসিন্দা স্টেফানো ভেনুতি প্রার্থিতা ঘোষণা করেন। উল্লেখ্য, এই স্টেফানো ভেনুতির দ্বিতীয় বাড়ি ইংরিয়াতে, সেই সুবাদে তিনি এখানকার একজন ভোটার।

স্টেফানো ভেনুতির প্রার্থিতার খবরটি  ডি সান্তিসের কাছে বিস্ময়ের। তিনি বলেন, আমরা এটি আশা করছিলাম না।

তবে ব্যক্তিগতভাবে ডি সান্তিসের জন্য সবচেয়ে বড় নির্বাচনী ধাক্কাটি আসে যখন তার মা মিলেনা ক্রসাসো প্রধান প্রতিদ্বন্দ্বী রেনাটো পোলেটোর শিবিরে যোগ দেন। আগামী ৮ ও ৯ জুন ইংরিয়ায় নির্বাচন। পোলেটোর প্যানেলে এবার ১০ জনের ৯ জনই নারী। মূলত পোলেটোর প্যানেল তালিকায় নারীদের মূল্যায়ন দেখে ডি সান্তিসের মা সমর্থন বদল করেছেন।

ডি সান্তিস বলেন, আমি মাকে আমার সঙ্গে যোগ দিতে বলেছিলাম। কিন্তু তিনি যখন দেখলেন পোলেটোর তালিকায় বেশিরভাগই নারী তখন তিনি তাদের সঙ্গে যাওয়ার সিদ্ধান্ত নেন। তারা সবাই স্বেচ্ছাসেবক। তারা গ্রামের জন্য সত্যিই কঠোর পরিশ্রম করেছে।

মেয়র ডি সান্তিসের মা ক্রোসাসো এ ব্যাপারে বলেন, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় পারিবারিক সম্প্রীতি নষ্ট হবে না। আমি ও আমার ছেলে উভয়ই কমিউনিটির জন্য সবচেয়ে ভালোটাই চাই। আমি মনে করি, এই কমিউনিটিতে নারীদের দৃষ্টিভঙ্গিকে তুলে ধরার জন্য এটা একটা সুযোগ। পারিবারিক বন্ধন অটুট রেখেই তা সম্ভব।

ইতালির সোআনা উপত্যকায় অবস্থিত ইংরিয়া। অন্যান্য পাহাড়ি গ্রামের মতো এখানেও জনসংখ্যা দিন দিন কমছে। স্বল্প পরিষেবা এবং শীতকালে তুষারসহ বিভিন্ন জলবায়ুগত সমস্যা ইংরিয়াতেও আছে। ২০২২ সালে ইতালির সবচেয়ে সুন্দর গ্রামগুলোর একটি তালিকায়  স্থান পায় ইংরিয়া। এর পর থেকেই এই গ্রামে পর্যটকদের আনাগোনা বেড়েছে।

মেয়র ডি সান্তিস বলেন, পর্যটকদের স্রোত অবিশ্বাস্য বেড়েছে। আমাদের এটি মোকাবিলা করতে হবে। এই গ্রামে আছেন মাত্র কয়েকজন বাসিন্দা। কিন্তু অনেকেরই এটি দ্বিতীয় বাড়ি। আমাদের মূল লক্ষ্য ইংরিয়ার সৌন্দর্য রক্ষা করা।

ইংরিয়াতে দ্বিতীয় বাড়ি মিলান থেকে আসা মেয়র প্রার্থী ভেনুতি ইতালির কোরেইরা দেলা সেরা নামক সংবাদমাধ্যমে তার প্রার্থিতার বিষয়ে বলেছেন, মূলত স্থানীয়দের অনুরোধের প্রেক্ষিতেই নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি।

তবে তীব্র প্রতিদ্বন্দ্বিতা সত্ত্বেও ডি সান্তিস আবার বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদী। তার দাদাও ইংরিয়ায় ৩০ বছর মেয়র ছিলেন।

সারাবাংলা/আইই

ইংরিয়া টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর