Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাণিসম্পদ অধিদফতরের নতুন ভবনের ভিত্তিপ্রস্তার স্থাপন

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২৪ ২৩:০২

ঢাকা: প্রাণিসম্পদ অধিদফতরের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

সোমবার (৩ জুন) রাজধানীর খামারবাড়িতে প্রাণিসম্পদ অধিদফতরের সক্ষমতা জোরদারকরণ প্রকল্পের আওতায় ৮২ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে অধিদফতর চত্বরে দুটি বেজমেন্ট ও আট তলা মূল ভবনসহ ১০ তলা ভবনের নির্মাণকাজের সূচনা করেন তিনি।

এ সময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উন্নয়নের পথে তার যাত্রা অব্যাহত রেখেছেন। প্রাণিসম্পদের জন্য এ ধরনের ভবন নির্মাণ তারই বহিঃপ্রকাশ। নানা পরিকল্পনার মাধ্যমে প্রাণিসম্পদের উৎপাদনশীলতা বাড়ানোর জন্য উপযুক্ত জনগোষ্ঠী তৈরির জন্য দৃষ্টিনন্দন একটি ভবন তৈরির ব্যবস্থা প্রধানমন্ত্রী যে আশা নিয়ে করে দিয়েছেন, প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তারা তা পূরণ করবেন বলে আশা করি।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী মনেপ্রাণে, মননে-ভালোবাসায় সবকিছুতেই এই জাতি ও দেশ গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। তিনি সারাক্ষণই দেশ নিয়ে ভাবেন, দেশের মানুষ নিয়ে ভাবেন। প্রধানমন্ত্রী দেশকে এমন এক উচ্চতায় নিয়ে যেতে চান যেখান থেকে এ দেশ কোনোদিন আর পেছনে ফিরবে না, শুধু সামনের দিকে এগিয়ে যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রায় এক লাখ বর্গফুট আয়তনের ভবনটিতে দুটি বেজমেন্ট রয়েছে, যেখানে প্রায় ৪৪টি গাড়ি পার্কিংয়ের সুযোগ থাকবে। এ ছাড়া ভবনটিতে ২২০ জনের মাল্টিপারপাস হলরুম, ৬০ জনের একটি কনফারেন্স রুম, ২৫ জনের একটি কম্পিউটার ল্যাব ও ৬০ জনের একটি প্রশিক্ষণ রুমের ব্যবস্থা থাকবে। এ ছাড়াও ৩৫ জন নারী ও ১২২ জন পুরুষের পৃথক নামাজের ব্যবস্থা, পুরুষ ও নারীদের আলাদা ওয়াশরুম, রিসিপশন, অগ্নিনির্বাপক ব্যবস্থা, ওয়েটিং রুম, সার্ভার রুম, ডে কেয়ার সেন্টার, ডক্টরস রুম ও ক্যাফটেরিয়ার সুব্যবস্থা থাকবে।

ভবনটিতে উচ্চ ক্ষমতার বৈদ্যুতিক সাবস্টেশন, জেনারেটর ও চারটি টি-লিফট, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও সৌন্দর্য বৃদ্ধির জন্য আরবরিকালচার ও ট্রেস গার্ডেনের ব্যবস্থা রাখা হয়েছে। ভবনটির নির্মাণ কাজের মেয়াদ ধরা হয়েছে ১৮ মাস।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের (বিভিএ) মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তোফাজ্জেল হোসেন ও অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল বক্তব্য দেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

প্রাণিসম্পদ অধিদফতর প্রাণিসম্পদ অধিদফতরের ভবন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর