Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলি দিয়ে ফের পেঁয়াজ আমদানি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ জুন ২০২৪ ১৮:২০

দিনাজপুর: ২০ দিন পর ফের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে দেশি পেঁয়াজের দাম বাড়ায় আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (৪ জুন) বিকেল ৫টায় ভারত থেকে পেঁয়াজ বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। সততা বাণিজ্যালয় নামের আমদানিকারক এক প্রতিষ্ঠান এসব পেঁয়াজ আমদানি করেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুটি ট্রাকে ৩৩ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

আমদানিকারক প্রতিষ্ঠানের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি মাহাবুব হোসেন বলেন, ‘দেশের বাজারে হঠাৎ করে দেশি পেঁয়াজের কেজি ৮০ টাকা হওয়ায় বাজার নিয়ন্ত্রণে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। লোকসান হওয়ায় গেল ২০ দিন ধরে আমদানি বন্ধ ছিল। যদি বাজারে ভারতীয় পেঁয়াজের দাম পাওয়া যায় তাহলে ঈদের আগে আমদানি আরও বাড়বে।’

উল্লেখ, অভ্যন্তরীণ বাজারে সংকট দেখিয়ে ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয়। সেই নিষেধাজ্ঞা গেল ৪ মে তুলে নিয়ে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে দেশটি। ৪০ শতাংশ শুল্ক দিয়ে গেল ১৪ মে পেঁয়াজ আমদানি করে লোকসানে পড়েন হিলি স্থলবন্দরের এক আমদানিকারক।

এর পর থেকে বন্ধ হয়ে যায় পেঁয়াজ আমদানি। বর্তমানে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৫৫০ মার্কিন ডলারে আমদানি হচ্ছে। সেই পেঁয়াজের প্রতি কেজিতে শুল্ক দিতে হচ্ছে প্রায় সাত টাকার মতো।

সারাবাংলা/পিটিএম

টপ নিউজ পেঁয়াজ আমদানি হিলি স্থলবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর