Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাত পোহালেই ৬০ উপজেলায় ভোট

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ জুন ২০২৪ ০০:১০

ঢাকা: রাত পোহালেই (৫ জুন) ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের নির্বাচন। এই ধাপে সারাদেশে ৬০ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ভোটগ্রহণ চলবে। ইতোমধ্যে নির্বাচন উপলক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি এলাকায় মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হচ্ছে ১৬৬ প্লাটুন বর্ডার গার্ড (বিজিবি)। সেইসঙ্গে ভোটারের উপস্থিতি বাড়াতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী রয়েছেন। নির্বাচনে তিনটি পদে পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

জানা গেছে, উপজেলা নির্বাচনে ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। সব আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মিলে প্রায় দেড় লাখ মোতায়েন থাকবে। সেইসঙ্গে ১৭ জেলায় অতিরিক্ত ২৯ প্লাটুন বিজিবি, র‍্যাবের ১৪ টিম, ১৬ জন অতিরিক্ত ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

এদিকে, ৬০ উপজেলায় মোট কেন্দ্রের সংখ্যা সাত হাজার ৮২৫টি, ভোট কক্ষ রয়েছে প্রায় ৬১ হাজার। এই ধাপের মোট ভোটার দুই কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন। তার মধ্যে পুরুষ ভোটার এক কোটি ১১ লাখ ৮৮ হাজার ৫৬০ জন। নারী ভোটার রয়েছে এক কোটি সাত লাখ ৪৫ হাজার ৫৫৮ জন ও হিজড়া ভোটার রয়েছেন ১২৭ জন।

উল্লেখ্য, দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেয় কমিশন। এর মধ্য কিছু উপজেলায় তফসিল ঘোষণায় মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যু ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তী সময়ে সেগুলোতে ভোট নেওয়া হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

উপজেলা নির্বাচন পরিষদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর