Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নীতিশ-নাইডুর লিখিত সমর্থন পেয়েছেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক
৫ জুন ২০২৪ ২০:১১

নির্বাচনী ফলাফল পর্যালোচনার জন্য ভারতের বিজয়ী রাজনৈতিক জোট এনডিএর নেতারা দিল্লিতে নরেন্দ্র মোদির বাসভবনে বৈঠক করেছেন। এনডিও জোটের প্রভাবশালী নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার বিজেপিকে তাদের সমর্থন লিখিতভাবে জানিয়েছেন। বুধবার (৫ মে) বৈঠক শেষে বিজেপি এবং জোটভুক্ত দলগুলোর নেতাদের একটি প্রতিনিধি দল সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

বড় ব্যবধানে জয় ও তাৎপর্যপূর্ণ শক্তি প্রদর্শনে রাষ্ট্রপতি মুর্মুর সঙ্গে বৈঠকে বিজেপির সবচেয়ে সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। এনডিএ জোটভুক্ত দলগুলো থেকেও প্রভাবশালী ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করতে ও লোকসভা ভেঙে দিতে অনুরোধ জানাতে আজ বুধবারই প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন নরেন্দ্র মোদি। তবে এনডিএ জোট থেকে যাওয়া প্রতিনিধি দলটিকেও নেতৃত্ব দেবেন তিনি ও তার ডান হাত বিদায়ী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সঙ্গে থাকবেন দলের সভাপতি জেপি নাড্ডা। প্রতিনিধি দলে থাকবেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু এবং জনতা দল ইউনাইটেডের নীতিশ কুমার।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শনিবার নতুন সরকার গঠন করবে বলে ইতোমধ্যেই জানা গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে নরেন্দ্র মোদি ঐতিহাসিক টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চান এদিন।

নরেন্দ্র মোদি ও তার দল বিজেপি এবার এনডিএ জোটের গুরুত্ব সম্পর্কে ভালোভাবেই অবগত। মঙ্গলবার রাতে তার বিজয় ভাষণে নরেন্দ্র মোদি টিডিপি এবং জেডিইউ নেতাদের নাম বিশেষভাবে উল্লেখ করেছেন।

গুঞ্জন রয়েছে, চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমারকে ইনডিয়া ব্লকে ভেড়াতে কাজ করছে কংগ্রেস। তবে নাইডু এবং নীতিশ নরেন্দ্র মোদিকে ইতিমধ্যেই আশ্বস্ত করেছেন। তারা জানিয়েছেন, সরকার গঠনে তারা বিজেপিকেই সমর্থন দেবেন।

বিভিন্ন সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, নাইডু এবং নীতিশ কুমার – প্রবীণ দুই নেতা জোট রাজনীতির শিল্পে পারদর্শী। ফলে এই দুই নেতাকে সন্তুষ্ট রাখা বিজেপির জন্য জরুরি।

সূত্র জানিয়েছে, তাদের নিজ নিজ রাজ্য অন্ধ্রপ্রদেশ ও বিহারকে বিশেষ মর্যাদা এবং মন্ত্রিপরিষদে উল্লেখযোগ্য সংখ্যা ও বিভিন্ন ধরণের দাবি টেবিলে রয়েছে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর