Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য বাজেটে সুখবর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৪ ১৭:১৪

ঢাকা: প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করহার অপরিবর্তিত থাকলেও অ-তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে আড়াই শতাংশ কমানোর প্রস্তাবনা দেওয়া হয়েছে। এতে করে করহার পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকা বর্হিভূত সকোম্পানির করের ব্যবধান বর্তমানের সাড়ে ৭ শতাংশ থেকে কমে ৫ শতাংশে নেমে আসবে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এসব প্রস্তাব তুলে ধরেন।

বিজ্ঞাপন

এ ছাড়া, আইপিও প্রক্রিয়ায় ১০ শতাংশের বেশি শেয়ার ছেড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানির বর্তমান করপোরেট করহার ২০ শতাংশ। এর কম শেয়ার বিক্রি করে তালিকাভুক্ত হলে, তাদের করহার সাড়ে ২২ শতাংশ। নতুন অর্থবছরে এই করহার আড়াই শতাংশ হারে বাড়িয়ে যথাক্রমে সাড়ে ২২ শতাংশ এবং ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়। তবে ব্যাংকের মাধ্যমে লেনদেন সম্পন্ন করার শর্ত পরিপালন সাপেক্ষে উভয় ধরনের কোম্পানির করপোরেট করহার থেকে আড়াই শতাংশ করে ছাড় দেওয়ারও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

তালিকাভুক্ত কোম্পানির করহার না কমালেও অ-তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার আড়াই শতাংশ কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। বর্তমানে পুঁজিবাজারে অতালিকাভুক্ত কোম্পানির করহার সাড়ে ২৭ শতাংশ। তবে তালিকাভুক্ত কোম্পানির মতো ব্যাংকের মাধ্যমে আর্থিক লেনদেন না করলে ৩০ শতাংশ হারে কর দিতে হয়েছে। এবার এই শর্ত পূরণ করতে না পারলে সাড়ে ২৭ শতাংশ হারে কর দিতে হবে।

সারাবাংলা/জিএস/একে

২০২৪-২৫ অর্থবছর জাতীয় বাজেট টপ নিউজ পুঁজিবাজার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর