Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেট প্রত্যাখ্যান করে শনিবার বাম জোটের বিক্ষোভ

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৪ ২১:৪৮

ঢাকা: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের নেতারা প্রস্তাবিত বাজেটকে গতানুগতিক ও ঋণনির্ভর ঘাটতি বাজেট হিসেবে প্রত্যাখ্যান করে গরিব মেহনতি মানুষের পক্ষে গণমুখী বাজেট প্রণয়নের আহ্বান জানিয়েছে। পাশাপাশি বাজেট প্রত্যাখ্যান ও গণমুখী বাজেটের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে আগামী ৮ জুন শনিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (৬ জুন) বাম জোটের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, সিপিবি’র সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা শিশু, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা ও সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল যৌথ বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

বিবৃতিতে নেতারা বলেন, ‘২ লাখ ৫৬ হাজার কোটি টাকার ঘাটতি বাজেটে দেশি বিদেশি ঋণের ওপর নির্ভর করা হয়েছে। এমনিতেই সরকার ঋণের ভারে জর্জরিত। ফলে ঋণের সুদ পরিশোধের জন্যই বাজেটে বিরাট অংকের ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা অর্থাৎ মোট বাজেটের ৭ ভাগের একভাগ বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।’

ব্যাংকগুলো থেকে সরকার ঋণ করায় এবং খেলাপি ঋণের কারণে ব্যাংকগুলো তারল্য সংকটে ভুগে দেউলিয়া হওয়ার পথে। আর্থিক খাতের সংকট নিরসনে বাজেটে কোন দিক নির্দেশনা । বেকার সমস্যার সমাধান ও কর্মসংস্থানেরও কোনো দিক-নির্দেশনা বাজেটে নেই। তা ছাড়া মূল্যস্ফীতি যেখানে প্রায় ১০% সেখানে বর্তমান প্রবৃদ্ধি যে ঋণাত্মক তা আড়াল করে আগামীতে প্রবৃদ্ধি ৬.৭৫% এবং মূল্যস্ফীতি ৬.৫% অর্থাৎ বাস্তবে প্রবৃদ্ধি ০.২৫% ধরা হয়েছে। তাও কীভাবে অর্জিত হবে তার কোনো নির্দেশনা নেই।

সারাবাংলা/এএইচএইচ/একে

জাতীয় বাজেট বাজেট অধিবেশন বাম জোট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর