Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়ে ৪২ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৪ ২২:১২

ঢাকা: ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে ৪২ হাজার ১৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। যা বিদায়ী অর্থবছরের চেয়ে ৪ হাজার ২১২ কোটি টাকা বেশি। ২০২৩-২৪ অর্থবছরে প্রতিরক্ষা খাতে ৩৭ হাজার ৮০২ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতা দেওয়ার সময় আবুল হাসান মাহমুদ আলী এ বরাদ্দ প্রস্তাব দেন। এদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপিস্থিতিতে বাজেট উত্থাপন করেন তিনি।

অর্থমন্ত্রী জানান, এবার বাজেটে প্রতিরক্ষা সার্ভিসের পরিচালন ব্যয় বাবদ ৩৮ হাজার ৭৯৮ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয়ের জন্য ১ হাজার ২৮৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য সার্ভিসের জন্য পরিচালন ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৮৬ কোটি টাকা। সশস্ত্র বাহিনী বিভাগের পরিচালন ব্যয় বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৪৬ কোটি টাকা।

উল্লেখ্য, জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করা হয়েছে তাতে প্রতিরক্ষা খাতের বরাদ্দ মোট বাজেটের ৫ দশমিক ৩ শতাংশ। শতাংশ হিসাবে যা ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে দশমিক ৭ শতাংশ বেশি।

সারাবাংলা/ইউজে/পিটিএম

২০২৪-২৫ অর্থবছরের বাজেট টপ নিউজ প্রতিরক্ষা খাত বরাদ্দ বাজেট ২০২৪-২৫


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর