Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটের এক তৃতীয়াংশ বরাদ্দ জেন্ডার বাজেটে

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৪ ২২:১৬

ঢাকা: ২০২৪-২৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের এক তৃতীয়াংশ জেন্ডার বাজেটে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। পর্যালোচনায় দেখা যায় যে, এ অর্থবছরে জেন্ডারসংশ্লিষ্ট বাজেট বরাদ্দ করা হয়েছে ২ লাখ ৭১ হাজার ৮১৯ কোটি টাকা। পরিচালন বাজেটে ১ লাখ ৬৫ হাজার ৪৮ কোটি টাকা এবং উন্নয়ন বাজেটে ১ লাখ ৬ হাজার ৭৭১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঘোষিত বাজেটে এ প্রস্তাব করা হয়ছে। এতে দেখা গেছে, জেন্ডার বাজেট মোট বাজেটের ৩৪.১১ শতাংশ যা এক তৃতীয়াংশের বেশি। আর জিডিপির ৪.৮৬ শতাংশ।

বাজেট বিশ্লেষণে দেখা গেছে বিগত অর্থবছরের তুলনায় এবার প্রস্তাবিত জেন্ডার বাজেটের বরাদ্দ বেড়েছে। ২০২১-২২ সালে প্রকৃত বাজেট ছিল ১ লাখ ৬৫ হাজার ৭৫২ কোটি ৬০ লাখ টাকা যা মোট বাজেটের ৩১.৯৩ শতাংশ এবং মোট জিডিপির ৪.১৭ শতাংশ। আর প্রস্তাবিত বাজেট ছিল ১ লাখ ৯৮ হাজার ৪৭২ কোটি ১১ লাখ টাকা। ২০২২-২৩ অর্থবছরে প্রকৃত বাজেট ছিল ১ লাখ ৯০ হাজার ৯৫৭ কোটি ৮৮ লাখ টাকা যা মোট বাজেটের ৩৩.৩১ শতাংশ আর জিডিপির ৪.৩০ শতাংশ। আর প্রস্তাবিত বাজেট ছিল ২ লাখ ২৮ হাজার ৭৬০ কোটি ৪৯ লাখ টাকা। আর ২০২৩-২৪ অর্থবছরে জেন্ডার সংশ্লিষ্ট প্রকৃত বাজেট ছিল ২ লাখ ২৮ হাজার ৭৬০ কোটি ৪৯ লাখ টাকা যা মোট বাজেটের ৩৩.৭৪ শতাংশ এবং জিডিপির ৫.১৪ শতাংশ। আর প্রস্তাবিত বাজেট ছিল ২ লাখ ৫৯ হাজার ৬৯০ কোটি ৯১ লাখ টাকা।

জেন্ডার বাজেট শিক্ষা, স্বাস্থ্য এবং নারী কল্যাণে ব্যয় করা হয়। এছাড়াও নারীর ক্ষমতায়ন এবং সামাজিক মর্যাদা বৃদ্ধির ক্ষেত্রেও বরাদ্দ থাকে। এছাড়াও জেন্ডার বাজেটের একটি গুরুত্বপূর্ণ অংশ বরাদ্দ থাকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ এবং সমতার থিমেটিক এরিয়াতে।

মোট ১৬২ টি মন্ত্রণালয় ও বিভাগে এ বাজেট বরাদ্দ করা হবে। সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৯০ শতাংশ। এরপরেই আছে শিক্ষা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ। শিক্ষা সংশ্লিষ্টের মধ্যে সবচেয়ে বেশি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৬৪.১ শতাংশ। এরপরেই আছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৪৮.৭ শতাংশ স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ৪৮.৬ শতাংশ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ৪১.৬ শতাংশ।

এ ছাড়াও ৪০ শতাংশের বেশি বরাদ্ধ পেয়েছে, সমাজ কল্যাণ মন্ত্রণালয় ৫২.৫ শতাংশ, স্বাস্থ্যসেবা বিভাগ ৪৫ শতাংশ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ৪০.১ শতাংশ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ৪২ শতাংশ। এ ছাড়া ৩০ শতাংশ ও এর উপরে বরাদ্দ পেয়েছে এমন মন্ত্রণালয় ও বিভাগ ৩৪ টি। আর সবচেয়ে কোনো বরাদ্দের তালিকায় আছে প্রতিরক্ষা মন্ত্রণালয় ৬.৯ শতাংশ ও সশস্ত্রবাহিনী বিভাগ ৭.১ শতাংশ। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জেন্ডার বাজেট ধারাবাহিকভাবে কমতে দেখা গেলেও সশস্ত্র বাহিনীতে এটি প্রতি বছর একই। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত জেন্ডার বাজেট ছিল ৭.৪ শতাংশ, ২০২২-২৩ এবং ২০২১-২২ অর্থবছরে এটি ছিল ৭.৯ শতাংশ।

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এরপর স্পিকারের অনুমতি নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ পাঠ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’ শিরোনামের বাজেট বক্তৃতার বাকি অংশ পঠিত বলে গণ্য হবে।

প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। দেশের ৫৪তম এই বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাজেটের ঘাটতি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা। এই বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। মূল্যস্ফীতির গড় হার ৬ দশমিক ৫ শতাংশে সীমিত রাখার লক্ষ্য নিয়েছে সরকার। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা।

সারাবাংলা/আরএফ/একে

জাতীয় বাজেট টপ নিউজ বাজেট অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর