Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০০ বছরেও ১০০ আসনে জিততে পারবে না কংগ্রেস: নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুন ২০২৪ ১৪:৫৭

প্রধান বিরোধীদল কংগ্রেস আগামী ১০০ বছরেও ১০০টি আসনে জিততে পারবে না বলে মন্তব্য করেছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতা ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, বিজেপি এক নির্বাচনে যত আসন জিতেছে কংগ্রেস ততো আসন তিনটি (২০১৪, ২০১৯ ও ২০২৪) নির্বাচনেও জিততে পারেনি। আগামী ১০০ বছরেও কংগ্রেস ১০০ পার করতে পারবে না।

ভারতের সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে বিরোধীজোট ইনডিয়ার নেতৃত্ব দিয়েছে কংগ্রেস। এবার একক দল হিসেবে ৯৯টি আসনে জিতেছে দলটি। গত ১০ বছরে অর্থাৎ তিন মেয়াদে এটাই দলটির সেরা সাফল্য। এর আগে ২০১৪ সালে ৪৪টি এবং ২০১৯ সালের নির্বাচনে ৫২টি আসনে জিতেছিল শতবর্ষী দলটি।

শেষবার কংগ্রেস তিন অংক পার করেছিল ২০০৯ সালে। সেবার কংগ্রেস আসন জিতেছিল ২০৬টি। ফলে ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্সকে (ইউপিএ) জোটকে সঙ্গে নিয়ে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হন কংগ্রেস নেতা মনমোহন সিং। এবারের নির্বাচনে অবশ্য গত দুইবারের চেয়ে খারাপ ফলাফল হয়েছে বিজেপির। যদিও দলটি এবারও ভারতের সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয়েছে। একক দল হিসেবে বিজেপি পেয়েছে ২৪০টি আসন।

তবে কংগ্রেসকে নিয়ে নরেন্দ্র মোদির উপহাসের দিনই দলটির আসন সংখ্যা বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। মহারাষ্ট্রের সাংলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হওয়া দলের বিদ্রোহী বিশাল পাতিল দলে ফেরার ঘোষণা দিয়েছেন। তার ফেরা নিশ্চিত হলে কংগ্রেসের আসন এবারই ১০০ স্পর্শ করবে।

শুক্রবার সকালে এক্স পোস্টে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খারগে বলেছেন, সাংলি থেকে নির্বাচিত লোকসভা সদস্য শ্রী বিশাল পাতিলকে কংগ্রেস দলে স্বাগত জানাচ্ছি।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

নরেন্দ্র মোদি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর