Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বেনজীরের সম্পদ বিষয়ে দুদকের অনুসন্ধানের পর ব্যবস্থা’

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ১৭:৫৬

বাজেটোত্তর সংবাদ সম্মেলনেও উঠে এসেছে সাবেক আইজিপি বেনজীর আহমেদের প্রসঙ্গ। ছবি: সারাবাংলা

ঢাকা: বাংলাদেশের পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সম্পদ নিয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) তথ্যানুসন্ধান করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। তিনি বলেছেন, অনুসন্ধান শেষ হলে তারপর তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

শুক্রবার (৭ জুন) বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সংবাদ সম্মেলনে অংশ নেন।

বিজ্ঞাপন

মসিউর রহমান বলেন, বেনজীর আহমেদের সম্পদ নিয়ে দুদক তথ্যানুসন্ধান করছে। দুদক তাকে হাজির হওয়ার জন্য সমন দিয়েছিল। তিনি দেশের বাইরে আছেন। দুদকে হাজির হওয়ার জন্য সময় চেয়েছেন। দুদক তাকে সেই সময় দিয়েছে। তিনি দুদকে হাজির হলে তথ্যানুসন্ধান প্রক্রিয়া শেষ করতে দিতে হবে। তারপর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- ‘ব্যবসায়ীদের দাবিতে কালো টাকা সাদা করার সুযোগ’

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা আরও বলেন, সরকারের কেউ কিন্তু বলেনি যে তার (বেনজীর) বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না। অনেকে আগাম বলে থাকেন, তার জেল হবে নাকি ফাঁসি হবে। সেটিও সঠিক নয়। কারণ অপরাধ করলেও তিনি একজন নাগরিক। তারও নাগরিক অধিকার রয়েছে বিচার পাওয়ার। তিনি অপরাধ করে থাকলে বিচারব্যবস্থার মাধ্যমেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা তথা অপ্রদর্শিত আয়কে বৈধ হিসেবে দেখানোর সুযোগ রাখা হয়েছে প্রস্তাবিত বাজেটে। এর সূত্র ধরে প্রশ্ন ওঠে, বেনজীর আহমেদ ১৫ শতাংশ কর দিয়ে তার যাবতীয় সম্পদ বৈধ করে নিতে পারবেন কি না।

বিজ্ঞাপন

এমন প্রশ্নের জবাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, তার (বেনজীর) বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে, সেগুলো সত্য হলে তার বিরুদ্ধে মামলা হতে পারে, ফৌজদারি কার্যবিধির অধীনে বিচার হতে পারে। এর সঙ্গে ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয়কে বৈধ করার সম্পর্ক নেই।

সারাবাংলা/টিআর

২০২৪-২৫ অর্থবছরের বাজেট আবু হেনা মো. রহমাতুল মুনিম এনবিআর চেয়ারম্যান টপ নিউজ প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বাজেট ২০২৪-২৫ বাজেটোত্তর সংবাদ সম্মেলন বেনজীর আহমেদ মসিউর রহমান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর