Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে গভর্নরের বক্তব্য বর্জনের ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ১৫:৫৭

ঢাকা: আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন করছেন অর্থমন্ত্রী। তবে সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর কোনো বক্তব্য রাখলে এই সংবাদ সম্মেলনে তার বক্তব্য সাংবাদিকরা বর্জন করবেন বলে ঘোষণা দিয়েছেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি রেফায়েত উল্লাহ মৃধা।

শুক্রবার (৭ জুন) বিকেলে বাজেটোত্তর সংবাদ সম্মেলনের শুরুতে ইআরএফ সভাপতি মাইক নিয়ে অর্থমন্ত্রীর উদ্দেশে এ ঘোষণা দেন।

ইফআরএফ সভাপতি বলেন, ‘সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করতে পারেন না। তাই আজ (শুক্রবার) যদি বাংলাদেশ ব্যাংকের গভর্নর কোনো বক্তব্য রাখেন, তাহলে আমরা সাংবাদিকরা সংবাদ সম্মেলন থেকে তার অংশটুকু বর্জন করব।’

গত কয়েক মাস ধরেই দেশের ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা প্রবেশ করতে পারছেন না বলে অভিযোগ রয়েছে। তাদের স্বাধীনভাবে বাংলাদেশ ব্যাংকের প্রবেশাধিকার নিশ্চিতের দাবি জানিয়ে আসছেন বিভিন্ন সময়। একই দাবিতে গত ৯ মে তারা বাংলাদেশ ব্যাংকের একটি সংবাদ সম্মেলনও বর্জন করেছেন। তবে তারা এখনো বাংলাদেশ ব্যাংকে স্বাধীনভাবে প্রবেশ করতে পারছেন না।

টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব), সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে ও বিএফইউজেও সাংবাদিদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশাধিকার সীমাবদ্ধ করার নিন্দা জানিয়েছে। সংগঠনগুলো বলছে, কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে এমন অলিখিত নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থি।

সারাবাংলা/জিএস/টিআর

অর্থমন্ত্রী ইআরএফ ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম টপ নিউজ বাজেট ২০২৪-২৫ বাংলাদেশ ব্যাংক সংবাদ সম্মেলন সাংবাদিক প্রবেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর