Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৪ হাজার কোটি টাকা

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ১৭:১৮

ঢাকা: আগামী অর্থবছরের (২০২৪-২৫) বাজেটে মেগা ১২ প্রকল্পে বরাদ্দ মিলছে ৩৩ হাজার ৯০৮ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে এসব প্রকল্পের অনুকুলে বরাদ্দ ছিল ২৭ হাজার ২৪৮ কোটি ৮২ লাখ টাকা। এ হিসেবে তুলনামূলক বরাদ্দ বড়েছে ৬ হাজার ৬৮৯ কোটি ১৮ লাখ টাকা। বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) উপস্থাপনের সঙ্গে এ সব বরাদ্দও ছিল।

প্রকল্পগুলো হলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে, দোহাজী-রামু-কক্সবাজার-গুনদুম রেল প্রকল্প, সাপোর্ট টু ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, সাসেক সংযোগ প্রকল্প: এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, বিআরটির জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহ, মেট্রোরেল লাইন-৬, মেট্রোরেল লাইন-১, মেট্রোরেল লাইন-৫ (নর্দান রুট) বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ এবং পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্প।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে সাবেক পরিকল্পনামন্ত্রী ও বর্তমানের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান এম. এ. মান্নান সারাবাংলাকে বলেন, ‘অতীতে চলমান মেগা প্রকল্পগুলোকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছিল। অর্থাৎ এগুলোর জন্য যে চাহিদা ছিল সে অনুযায়ীই বরাদ্দ। কিন্তু অনেক প্রকল্প যেহেতু শেষের পথে আছে তাই আগামী অর্থবছর বরাদ্দের ক্ষেত্রে হয়ত কম বেশি হতে পারে। তবে আমার মনে হয় যাই বরাদ্দ পাক সেটি সংশ্লিষ্টদের চাহিদার পরিপ্রেক্ষিতেই দেওয়া হয়েছে।’

এডিপি পর্যালোচনা করে দেখা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধারা হয়েছে ২ হাজার ৫৬০ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ২ হাজার ৭১৭ কোটি ৬৭ লাখ টাকা। এক্ষেত্রে প্রায় ২০০ কোটি টাকার মতো বরাদ্দ কমেছে। এ ছাড়া পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে ৩ হাজার ৫৪৪ কোটি ৪৯ লাখ টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ৪ হাজার ৭৮৬ কোটি টাকা। এক্ষেত্রে প্রায় ১৫০ কোটি টাকা কমেছে।

বিজ্ঞাপন

দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে এক হাজার ৪৫৩ কোটি টাকা। চলতি অর্থবছরে সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল এক হাজার ২১২ কোটি ৯০ লাখ টাকা। এক্ষেত্রে প্রায় ২০০ কোটি টাকার মতো বেড়েছে।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে ৩ হাজার ৭৯৬ কোটি ৮৮ লাখ টাকা। চলতি অর্থবছরে সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ৩ হাজার ৩৭৮ কোটি টাকা। এক্ষেত্রে বরাদ্দ কমেছে প্রায় ৪০০ কোটি টাকা। সাপোর্ট টু ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে ৩১৫ কোটি ৩৯ লাখ টাকা। চলতি অর্থবছরে সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ১২৮ কোটি টাকা। এক্ষেত্রে ২০০ কোটি টাকার মতো বেড়েছে।

সাসেক সংযোগ প্রকল্প: এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে এক হাজার ৮০৩ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ২ হাজার ৭৮২ কোটি টাকা। এ ক্ষেত্রে প্রায় এক হাজার কোটি টাকা কমেছে।

বিআরটির জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহ প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে ৭০০ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল এক কোটি ২০ লাখ টাকা। এক্ষেত্রে বরাদ্দ বেড়েছে ৬৯৮ কোটি টাকা।

এমআরটি লাইন-৬ প্রকল্পে বরাদ্দ ধরা হয়েছে এক হাজার ৯৭৫ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল এক হাজার ৯৯৩ কোটি টাকা। এক্ষেত্রে প্রায় ১৭ কোটি টাকা বরাদ্দ কমেছে। এমআরটি লাইন-১ প্রকল্পে আগামী অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে ৩ হাজার ৫৯৪ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ৯৯৮ কোটি টাকা। এক্ষেত্রে বরাদ্দ বেড়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সবোর্চ্চ বরাদ্দ ধরা হয়েছে ১০ হাজার ৫০২ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ৯ হাজার ৭০৬ কোটি টাকা। এক্ষেত্রে প্রায় ৮০০ কোটি টাকা বরাদ্দ বেড়েছে।

সারাবাংলা/জেজে/একে

জাতীয় বাজেট টপ নিউজ বাজেট ২০২৪-২৫ মেগা প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর