Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর স্কুলবাস : খরচের জোগান দিচ্ছে জিপিএইচ

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ১৭:৫৪

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগরীতে স্কুল শিক্ষার্থীদের যাতায়াতের জন্য প্রধানমন্ত্রীর উপহার দেওয়া ১০টি স্কুলবাস পরিচালনার সঙ্গে যুক্ত হয়েছে জিপিএইচ ইস্পাত লিমিটেড। আগামী দু’বছর প্রতিষ্ঠানটি বাসগুলোর আনুষাঙ্গিক খরচ বহন করবে।

বৃহস্পতিবার (৬ জুন) চট্টগ্রামের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ও জিপিএইচ ইস্পাত লিমিটেডের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এসময় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার রাতে জেলা প্রশাসন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাদি উর রহিম জাদিদ, জিপিএইচ ইস্পাত লিমিটেডের উপদেষ্টা অবসরপ্রাপ্ত কর্নেল মোহাম্মদ শওকত ওসমান ও মোহাম্মদ ওসমান গনি, বিআরটিসিরি জেলা ব্যবস্থাপক জুলফিকার আলী, স্মার্ট স্কুল বাস মনিটরিং টিমের সদস্য নুরুল আজিম রনি ছিলেন।

সমঝোতা স্মারকে বিআরটিসি সাব-ডিপোর ব্যবস্থাপক জুলফিকার আলী এবং জিপিএইচ ইস্পাতের উপদেষ্টা শওকত ওসমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

সংশ্লিষ্টরা জানান, স্মার্ট স্কুল বাসের স্পন্সর হিসেবে আগামী দুবছরে জিপিএইচ এক কোটি ৪৪ লাখ টাকা অনুদান দেবে। এ অনুদান থেকে বাসের চালক-সহকারীদের বেতন, জ্বালানিসহ রক্ষণাবেক্ষণ খরচ বহন করা হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের আগস্টে দেশজুড়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে ক্ষুদে শিক্ষার্থীরা। তখন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি’র মধ্যস্থতায় আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসছিলেন তৎকালীন জেলা প্রশাসক। শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর কাছে স্কুলবাসসহ বিভিন্ন দাবি জানিয়েছিলেন। বৈঠকের মধ্য দিয়ে চট্টগ্রামে স্তিমিত হয় আন্দোলন।

বিজ্ঞাপন

দেড় বছর পর ২০২০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ১০টি বাস চট্টগ্রামে চালু করে। মাত্র পাঁচ টাকায় শিক্ষার্থীদের যে কোনো রুটে যাতায়াতের ব্যবস্থা ছিল। কিন্তু ২০২০ সালের মাঝামাঝিতে করোনা মহামারি শুরু হলে এ কার্যক্রম স্তিমিত হয়ে পড়ে। গত বছরের নভেম্বরে নতুন আঙ্গিকে স্বয়ংক্রিয় বিভিন্ন প্রযুক্তি সংযোজন করে আবার চালু হয় বাসগুলো।

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম জিপিএইচ স্কুলবাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর