Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাঙ্গামাটিতে ‘আঁরা চাঁটগাইয়া’র সংস্কৃতি উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ১৯:৫০

রাঙ্গামাটি: পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে চাঁটগাইয়া ভাষায় কবিতা আবৃত্তি, ছড়া, গান ও নাচ পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘আঁরা চাঁটগাইয়া’র সংস্কৃতি উৎসব। ‘আঁরা চাঁটগাইয়া’ রাঙ্গামাটির দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে এই বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে রাঙ্গামাটি শিশু নিকেতন চত্বরে।

শুক্রবার (৭ জুন) সকাল ১০টায় দ্বিতীয় বর্ষপূর্তির অনুষ্ঠানের উদ্বোধন করেন অতিথিরা। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে ‘আঁরা চাঁটগাইয়া’ রাঙ্গামাটির সভাপতি প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন সদস্য শিক্ষাবিদ নিরূপা দেওয়ান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য হাজী মো. কামাল উদ্দিন, সীতাকু- লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ শিমুল বড়ুয়া, ইতিহাস গবেষক ও লেখক জামাল উদ্দিন, লেখক ও গবেষক জান-ই আলম, বাংলাদেশ বেতার রাঙ্গামাটির উপ-আঞ্চলিক পরিচালক মো. সেলিম, লোক-সাহিত্য ও চট্টগ্রামের ভাষার গবেষক ও গায়ক নাসির উদ্দিন হায়দার, প্রাবন্ধিক ও আইনজীবী রেবা বড়ুয়া, আঁরা চাঁটগাইয়া রাঙ্গামাটির সাধারণ সম্পাদক মো. মনির হোসেনসহ অনেকে।

অনুষ্ঠানের প্রথম পর্বে আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আধুনিকতার ছোঁয়ায় চট্টগ্রাম তথা চাঁটগাইয়া ভাষাভাষীর মানুষ নিজেদের অনেক সংস্কৃতি হারাতে বসেছেন। এখন কথা বলার ভাষা ব্যবহারে চলিত ভাষার ব্যবহার বেড়ে চাঁটগাইয়া ভাষার আধিপত্য কমে যাচ্ছে। ‘আঁরা চাঁটগাইয়া’ সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য চাঁটগাইয়া সংস্কৃতি ধারণ করে টিকিয়ে রাখা।’

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন। সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে ছিল ছড়া ও কবিতা আবৃত্তি, গান, নাচ ও কৌতুকসহ প্রভৃতি আয়োজন। দিনব্যাপী এই আয়োজনে শেষ হয় সন্ধ্যায়।

সারাবাংলা/এমও

আঁরা চাঁটগাইয়া রাঙ্গামাটি সংস্কৃতি উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর