Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দূষণে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে জাহাজভাঙা শ্রমিকরা’

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ১৯:৫৯

চট্টগ্রাম ব্যুরো: জাহাজভাঙা কারখানায় মারাত্মক দূষণের মধ্যে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। দূষণ রোধ করে শ্রমিকদের জন্য ঝুঁকিমুক্ত কর্মপরিবেশ গড়ে তোলার দাবি জানানো হয়েছে চট্টগ্রামে এক মানববন্ধন থেকে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে ‘জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের’ মানববন্ধন থেকে এ দাবি এসেছে। সীতাকুণ্ডের বার আউলিয়া বাজারে মানববন্ধন শেষে র‌্যালি করেন শ্রমিকরা।

মানববন্ধনে ফোরামের আহ্বায়ক তপন দত্ত বলেন, ‘দু-একটা গাছ লাগালেই পরিবেশ রক্ষা হয় না। নদীখেকো, পাহাড়খেকো এবং ভূমিদস্যুদের আগ্রাসন সম্মিলিতভাবে রুখতে না পারলে আগামী প্রজন্মের বেঁচে থাকা কঠিন হরে যাবে। জাহাজভাঙা শিল্পের ফলে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়ছে। এ শিল্পে কর্মরত শ্রমিকরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে। তাদের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।’

অন্য বক্তারা বলেন, ‘শ্রমিকদের সুরক্ষার জন্য উন্নতমানের সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করা এবং বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করা খুবই জরুরি। আমাদের পরিবেশ এবং শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করতে টেকসই এবং পরিবেশবান্ধব প্রযুক্তির প্রয়োগ একান্ত প্রয়োজন।’

বক্তারা পরিবেশবান্ধব নীতিমালা প্রণয়ন ও কঠোরভাবে বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ফোরামের সদস্য সচিব ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- যুগ্ম আহ্বায়ক এ এম নাজিম উদ্দিন, জাতীয়তাবাদী শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক শ ম জামাল, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি কাজী আলতাফ হোসেন, জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের সদস্য জাতীয় শ্রমিক লীগ নেতা মাহাবুবুল আলম, ফোরামের সদস্য মছিউদ্দোউলা।

সারাবাংলা/আরডি/এমও

জাহাজভাঙা শ্রমিক দূষণ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর