Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু নিপীড়ক হিসেবে ইসরাইলকে কালো তালিকাভুক্ত করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
৮ জুন ২০২৪ ১৩:৫৫

সশস্ত্র সংঘাতে শিশুদের বিরুদ্ধে নিপীড়ন চালানো দেশগুলোর কালো তালিকায় ইসরাইলকে যোগ করেছে জাতিসংঘ। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি সেনাবাহিনীর অব্যাহত হামলায় হাজার হাজার শিশু নিহত হওয়ার কারণে জাতিসংঘ এই পদক্ষেপ নিয়েছে।

শুক্রবার (৭ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেছেন, তিনি জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের এই সিদ্ধান্তের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি পেয়েছেন।

তিনি এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে বলেন, এটি আপত্তিজনক এবং ভুল। আমি লজ্জাজনক সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়ে বলেছিলাম যে, আমাদের সেনাবাহিনী বিশ্বের সবচেয়ে নৈতিক।

জাতিসংঘের মহাসচিবের বিরুদ্ধে বিষোদগার করে ইসরাইলি রাষ্ট্রদূত বলেন, কালো তালিকাভুক্ত হলেন মহাসচিব নিজে, যিনি সন্ত্রাসবাদকে উৎসাহিত করেন, ইসরাইলের প্রতি ঘৃণার থেকে তিনি উদ্বুদ্ধ হয়ে থাকেন।

ইসরাইলি মিডিয়ার খবর অনুযায়ী, গুতেরেস ইসরায়েলি সেনাবাহিনীর অ্যাটাশেকেও এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

গুতেরেসকে অবশ্য সিদ্ধান্তটি পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেছিল ইসরাইল। তবুও গুতেরেস তার সিদ্ধান্ত পরিবর্তন করেননি। এই মাসে জাতিসংঘের প্রকাশিত কালো তালিকায় ইসরাইলের নাম আসার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে হামলা চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। জাতিসংঘের হিসাবে, গত ৮ মাসে গাজা উপত্যকায় অন্তত সাত হাজার ৭৯৭ শিশু নিহত হয়েছে। আহত কয়েছে আরও কয়েক হাজার।

সারাবাংলা/আইই

গাঁজা ফিলিস্তিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর