Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্টারনেটে শুল্ক বাড়ায় ডিজিটাল সংযোগে প্রভাব পড়বে: আলমাস কবীর

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ জুন ২০২৪ ১৫:২৩

ঢাকা: মোবাইলে কথা ও ইন্টারনেটে সম্পূরক শুল্ক বাড়ায় ডিজিটাল কানেক্টিভিটিতে প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর উপদেষ্টা ও বেসিসের সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবীর। বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে উপস্থাপিত ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেছেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘ইন্টারনেট সেবার ওপর সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। বর্তমানে ইন্টারনেট সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। এটি আরও ৫ শতাংশ বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে, যা ডিজিটাল কানেক্টিভিটির উপর প্রভাব ফেলবে।’

এদিকে, আইসিটিতে খাতে তিন বছরের কর অব্যাহতিকে স্বাগত জানিয়েছেন তিনি। তবে এটি দীর্ঘমেয়াদি হলে বিনিয়োগকারীরা এই শিল্পে বিনিয়োগ করতে উৎসাহিত হতো বলে মনে করেন তিনি। আলমাস কবীর বলেন, নতুন যে সাব-সেক্টরগুলো যোগ করা হয়েছে যেমন- কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লকচেইন, রোবোটিক্স, সাস, ডেটা সায়েন্স, সেগুলো ইন্ডাস্ট্রি-বান্ধব। কারণ নতুন প্রযুক্তি আমাদের উৎসাহিত করতে হবে, এতে কোনো সন্দেহ নেই।

আলমাস কবীর আরও বলেন, কর অব্যাহতি থেকে এনটিটিএনকে বাদ দেওয়াটা আমাদের নিরুৎসাহিত করবে। আমরা যে অবকাঠামো তৈরি করছি, তার খরচ বেড়ে যাবে। অবকাঠামোর খরচ বেড়ে গেলে, আমাদের ইন্টারনেট এবং ডেটা সংযোগের বিস্তৃতি আগের থেকে কমে যাবে। একইভাবে, আইটি প্রোসেস আউটসোর্সিং, মেডিক্যাল ট্রান্সক্রিপশন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন – এই সেক্টরগুলোতে আমরা প্রচুর পরিমাণে পরিষেবা রফতানি করি। এসবের উপর ট্যাক্স অব্যাহতি না থাকলে খরচ বেড়ে যাবে, ফলে রফতানি বাজারে প্রতিযোগিতার সামর্থ্য হারাবে এবং আমাদের রফতানি কমে যাবে। আমাদের যে পাঁচ বিলিয়ন ডলার টার্গেট রয়েছে, তা অর্জন করা কঠিন হয়ে যাবে।

তিনি বলেন, ওয়েব হোস্টিং এবং ক্লাউড সার্ভিসের উপর ট্যাক্স অব্যাহতি কেন বাদ দেওয়া হয়েছে, তা আমার বোধগম্য নয়। এগুলো দিয়ে আমরা আমাদের দেশে ডেটা সেন্টার ব্যবসা উন্নত করতে চাইছি। যদি এগুলোর উপর ট্যাক্স অব্যাহতি না থাকে, তাহলে দেশের হোস্টিং এবং ডেটা সেন্টারের খরচ বেড়ে যাবে। এতে প্রতিষ্ঠানগুলো বিদেশে হোস্ট করার চিন্তা করবে। আমরা যে ডেটা লোকালাইজেশন এবং ডেটা সেন্টারের বিস্তার চাইছি- তা বাধাগ্রস্ত হবে। এছাড়া, সিস্টেম ইন্টিগ্রেশনের উপর ট্যাক্স অব্যাহতি না থাকলে, বিদেশি কোম্পানিগুলো যেমন ভারত, শ্রীলঙ্কা, ভিয়েতনাম থেকে এসে আমাদের দেশে এই কাজগুলো করবে। আমরা যদি লোকাল কোম্পানিকে দিয়ে সিস্টেম ইন্টিগ্রেশন কাজ করাতে চাই এবং তাদের বিদেশি কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতামূলক রাখতে চাই, তাহলে অবশ্যই সিস্টেম ইন্টিগ্রেশনকে কর অব্যাহতির মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে।

সারাবাংলা/ইএইচটি/আইই

টপ নিউজ সৈয়দ আলমাস কবীর


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর