Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেসকো‘র ৬০৮ কোটি টাকার প্রেফারেন্স শেয়ার অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২৪ ২৩:৫৬

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার প্রেফারেন্স শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (৯ জুন) বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে বিএসইসি‘র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

বিএসইসি সূত্রে জানা যায়, ডেসকোর ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার এই প্রেফারেন্স শেয়ার হবে ই-রিডিমেবল, নন-কমিউলেটিভ। যার কর পরবর্তী নিট মুনাফা হবে ১৫ শতাংশ। এই শেয়ার বাংলাদেশ সরকারের পক্ষে ইস্যু করা হবে। যার প্রতিনিধিত্ব করবে বিদুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদুৎ বিভাগের সচিব।

সেক্ষেত্রে, সরকারকে প্রদত্ত লভ্যাংশের হার হবে মোট মূলধনের শতকরা হারের ওপর ভিত্তি করে অগ্রাধিকার শেয়ার মালিকদের জন্য কর পরবর্তী নিট মুনাফার অনুমিত শেয়ার এর ১৫% ।

উল্লেখ্য, সরকার ১৯৯৭ সাল হতে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন উন্নয়নে ডেসকোকে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকা দিয়েছে। যা এতদিন কোম্পানির আর্থিক বিবরণীতে সরকারি ইক্যুইটি হিসেবে দেখানো হতো।

সারাবাংলা/জিএস/পিটিএম

অনুমোদন ডেসকো শেয়ার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর