Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোরবানির জন্য দেড় লাখের বেশি পশু প্রস্তুত খুলনায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৪ ০৯:১৩

চাহিদার তুলনায় কোরবানিযোগ্য পশু বেশি রয়েছে খুলনা জেলায়। ছবি: সারাবাংলা

খুলনা: ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশু প্রস্তুতে ব্যস্ত সময় পার করছেন খুলনার স্থানীয় কৃষক ও খামারিরা। কৃষক ও জেলা প্রাণিসম্পদ অধিদফতরের তথ্য বলছে, জেলায় এবার কোরবানির জন্য পশু প্রস্তুত থাকবে দেড় লাখের বেশি, যা চাহিদার তুলনায় বেশি।

খুলনা জেলা প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানিয়েছে, জেলায় কোরবানিযোগ্য গরু ও মহিষের সংখ্যা ৬৭ হাজার ৫৪টি, ছাগল ও ভেড়ার সংখ্যা ৮৯ হাজার ২২৪টি। সব মিলিয়ে কোরবানির উপযোগী মোট গবাদিপশুর সংখ্যা এক লাখ ৫৬ হাজার ২৭৮টি।

বিজ্ঞাপন

অধিদফতর বলছে, জেলায় কোরবানির জন্য পশুর চাহিদা রয়েছে এক লাখ ৩৪ হাজার ৪৪৩টি। সে হিসাবে এ বছর জেলায় চাহিদার বিপরীতে ২১ হাজার ৮৩৫টি গবাদিপশু উদ্বৃত্ত থাকবে।

খামারিরা বলছেন, এ বছর গো-খাদ্যের দাম অনেক বেশি ছিল। ছবি: সারাবাংলা

খুলনার ডুমুরিয়া উপজেলার গুটুদিয়া ইউনিয়নের বিসমিল্লাহ অ্যাগ্রোর ম্যানেজার কামাল হোসেন সুজন বলেন, আমাদের খামারে ৬৭টি কোরবানিযোগ্য ষাঁড় আছে। বাজার দর অনুকূলে থাকলে আশা করি কোরবানির পশুর হাটে ভালো দাম পাব। এ বছর গো-খাদ্যের দাম অনেক বেশি ছিল বলে জানান তিনি।

রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের আরমান শেখ বলেন, ঈদুল আজহা সামনে রেখে প্রতিবছর আমি বাড়িতে গরু পালন করে থাকি। এ বছর আমার একটি গরু রয়েছে। ক্রেতারা দাম বলতে শুরু করেছেন। আশা করি ভালো দামে বিক্রি করতে পারব।

খুলনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শরিফুল ইসলাম বলেন, কোরবানির ঈদ ঘিরে এ বছর জেলায় পর্যাপ্ত পশু মজুত রয়েছে। পশুর যত্নে নিয়মিত খামারিদের পরামর্শ দেওয়া হচ্ছে, খামারও পরিদর্শন করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

কোরবানি কোরবানিযোগ্য পশু কোরবানির পশু খুলনা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর