Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গ্যান্টজের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
১০ জুন ২০২৪ ১৪:০৪

ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন মধ্যপন্থী নেতা বেনি গ্যান্টজ। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকার মূলত মধ্যপন্থী ও অতি ডানপন্থীদের সমর্থনে গঠিত। বেনি গ্যান্টজের পদত্যাগে এবার নেতানিয়াহুর সরকার থেকে মধ্যপন্থী শক্তি বিদায় নিয়েছে। তবে এতে তাৎক্ষনিক কোনো প্রভাব পড়ছে না নেতানিয়াহুর সরকারে।

রোববার (৯ জুন) বেনি গ্যান্টজ এক জরুরি সংবাদ সম্মেলনে পদত্যাগের কথা জানান। তিনি হামাস-ইসরাইল যুদ্ধে দ্রুত একটি সমঝোতা দাবি করে আসছিলেন। কিন্তু নেতানিয়াহুর কারণে এই যুদ্ধ বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করেছেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে বেনি গ্যান্টজ বলেন, নেতানিয়াহু আমাদের সত্যিকারের বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এই কারণেই আমরা জরুরি সরকার ছেড়ে যাচ্ছি। আমরা ভারী হৃদয়ে কিন্তু পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে এই সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, গাজায় যুদ্ধপরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে নেতানিয়াহুকে ৮ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন বেনি গ্যান্টজ। কিন্তু সেই দিনটি পর্যন্ত কোনো অগ্রগতি না হওয়ায় বেনি গ্যান্টজ সরকার থেকে সরে দাঁড়ালেন।

উল্লেখ্য, শনিবার গাজা উপত্যকায় হামাসের হাতে জিম্মি চার জনকে উদ্ধার করে ইসরাইলি সেনারা। চারজনকে উদ্ধার করতে গিয়ে অন্তত ২১০ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইলের সেনারা। ধারণা করা হয়েছিল, এ খবরে বেনি গ্যান্টজ হয়ত তার পদত্যাগের সিদ্ধান্ত পেছাতে পারেন। কিন্তু এর একদিন পরই তিনি পদত্যাগ করলেন।

বেনি গ্যান্টজের পদত্যাগের প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে একটি পোস্টে বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, বেনি, এখন ছেড়ে দেওয়ার সময় নয়, এখন বাহিনীতে যোগ দেওয়ার সময়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, নেতানিয়াহুর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেনি গ্যান্টজ ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রাক্তন চিফ অব স্টাফ। তিনি ২০২৩ থেকে ২০২৪ পর্যন্ত দফতর বিহীন মন্ত্রী ছিলেন। এর আগে ২০২০ থেকে ২০২২ সালে সরকারের প্রতিরক্ষামন্ত্রী দায়িত্ব পালন করেন। এর মধ্যে ২০২১ থেকে ২০২২ পর্যন্ত ইসরাইলের উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তার মধ্যপন্থী ন্যাশনাল ইউনিটি পার্টি ২০২৩ সালের ১১২ অক্টোবর পর্যন্ত ইসরাইলের পার্লামেন্টে বিরোধী দল ছিল। ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর যুদ্ধ শুরু হলে একটি জরুরি সরকার গড়েন নেতানিয়াহু। এসময় বেনি গ্যান্টজ নেতানিয়াহুর জরুরি যুদ্ধকালীন সরকারকে সমর্থন জানান ও মন্ত্রিসভার সদস্য হন।

বেনি গ্যান্টজের পদত্যাগে এখন নেতানিয়াহু তার সরকারের অতি ডানপন্থীদের অতিনির্ভরশীল হয়ে পড়বেন বলে মনে করা হচ্ছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ বেনি গ্যান্টজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর