Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিসিটিতে ভিড়ল জাহাজ– প্রথম বিদেশি অপারেটরের কার্যক্রম শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৪ ১৯:০৭

চট্টগ্রাম ব্যুরো: উদ্বোধনের প্রায় ছয় মাস পর চালু হলো চট্টগ্রাম বন্দরে নির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি)। এ টার্মিনাল পরিচালনার দায়িত্ব পাওয়া সৌদি আরবভিত্তিক প্রতিষ্ঠান ‘রেড সী গেটওয়ে’র তত্ত্বাবধানে ভিড়েছে প্রথম বাণিজ্যিক জাহাজ। এর মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দরে প্রথমবারের মতো বিনিয়োগ নিয়ে আসা বিদেশি কোনো অপারেটর তাদের কার্যক্রম শুরু করল।

সোমবার (১০ জুন) বিকেল ৩টায় বিশ্বখ্যাত শিপিং প্রতিষ্ঠান মার্কস লাইনের মালিকানাধীন এমভি ‘মায়ের্কস দাবাও’ নামে জাহাজটি পিসিটিতে ভেড়ে। সৌদি আরবের রেড সী গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) জাহাজটিতে কনটেইনার হ্যান্ডলিং শুরু করেছে।

জানা গেছে, নিজস্ব ক্রেনযুক্ত ৯ মিটার ড্রাফটের ফিডার জাহাজটি মালয়েশিয়ার পোর্ট কেলাং থেকে চট্টগ্রাম বন্দরে এসেছে। ৮০০ টিইইউএস রফতানি পণ্যবোঝাই কনটেইনার এবং আরও খালি কনটেইনার নিয়ে জাহাজটি ইন্দোনেশিয়ার বেলাওয়ান বন্দরের উদ্দেশে রওনা দেবে।

পিসিটিতে প্রথম জাহাজের অপারেশন উপলক্ষ্যে আরএজিটি সোমবার বিকেল অনুষ্ঠানের আয়োজন করে। এতে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল, আরএসজিটি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা এরউইন হেইজসহ বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

পিসিটিতে বিদেশি প্রতিষ্ঠানের প্রথম জাহাজ হ্যান্ডলিংয়ের মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দর ‘ল্যান্ডলর্ড পোর্ট’ হিসেবে আত্মপ্রকাশ করেছে মন্তব্য করে বন্দর চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, ‘আমরা সার্বক্ষণিক বন্দরের সব কার্যক্রম নজরদারি করি। আরএসজিটি প্রথমবারের মতো অপারেশনে যাচ্ছে। এজন্য মার্কসলাইনের উচ্চপদস্থ কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করছি। শর্ত অনুযায়ী প্রয়োজনীয় সব ইক্যুইপমেন্ট সংগ্রহ করবে দায়িত্ব পাওয়া বিদেশি প্রতিষ্ঠান।’

তিনি বলেন, ‘সব সরঞ্জাম সংগ্রহ করে পিসিটি পূর্ণ সক্ষমতায় যেতে আরও এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। চট্টগ্রাম বন্দর তাদের কাছ থেকে নির্দিষ্ট হারে চার্জ পাবে। আরএসজিটির প্রথম অপারেশনের মাধ্যমে চট্টগ্রাম বন্দর ইতিহাসে প্রথমবারের মতো ল্যান্ডলর্ড পোর্ট হিসেবে আত্মপ্রকাশ করবে।’

তিনি আরও বলেন, ‘আগামী ২২ বছর পতেঙ্গা কনটেইনার টার্মিনালটি আরএসজিটি অপারেট করবে। এ অপারেশন কার্যক্রম আজ শুরু হয়েছে। এ মুহূর্ত চট্টগ্রাম বন্দর ও বাংলাদেশের জন্য বিশেষভাবে স্মরণীয়। আশা করি, এভাবে বিদেশি গ্লোবালি বড় বড় পার্টনারদের সঙ্গে আমরা কাজ করব। যাতে সার্বিকভাবে বাংলাদেশের অর্থনীতির আকার অনেকগুণ বেড়ে যাবে। আমাদের অনেক কর্মসংস্থানের ব্যবস্থা হবে। নতুন প্রযুক্তি এখানে আসছে। আরও আসবে। প্রযুক্তিগতভাবে আমরা লাভবান হব। এখানে কাজ করে আমাদের লোকজন দক্ষ হবে। দেশে-বিদেশে তাদের চাহিদা বেড়ে যাবে। ল্যান্ডলর্ড প্রক্রিয়ায় বন্দর চলে বিশ্বজুড়ে। আমরা পিসিটি দিয়ে সে প্রক্রিয়া শুরু করেছি।’

 

আরএসজিটি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিউন হেইজ বলেন, ‘বন্দরে আজ মায়ের্কস দাবাও নামের একটি জাহাজ হ্যান্ডলিংয়ের মাধ্যমে আমরা আত্মপ্রকাশ করেছি। আমরা পুরো কার্যক্রমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতা পেয়েছি। আশা করব, আগামীতে সব অপারেশনে আমরা সকলের সহযোগিতা পাব।’

চট্টগ্রাম বন্দরের নিজস্ব অর্থায়নে ১ হাজার ২৩০ কোটি টাকা ব্যয়ে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মাণ করা হয়। চট্টগ্রাম বন্দরের মূল অংশ থেকে ভাটির দিকে বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনায় ড্রাইডক ও বোটক্লাবের মাঝে ২৬ একর জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল। বহিঃনোঙ্গরে আসা মাদার ভ্যাসেলকে চট্টগ্রাম বন্দরের মূল জেটিতে পৌঁছাতে ১২ নটিক্যাল মাইল অতিক্রম করতে হয়। কিন্তু পতেঙ্গা কনটেইনার টার্মিনালে পৌঁছাতে অতিক্রম করতে হয় ৬ নটিক্যাল মাইল।

৫৮৪ মিটার লম্বা এ টার্মিনালে তিনটি জেটি আছে। তিনটিতেই একযোগে জাহাজ প্রবেশ করতে পারবে। দুটিতে আমদানি-রফতানি পণ্যবোঝাই কনটেইনার জাহাজ এবং ২০৪ মিটার লম্বা অপর ডলফিন জেটিতে জ্বালানি তেলবাহী জাহাজ প্রবেশ করতে পারবে। চট্টগ্রাম বন্দরে ইতোমধ্যে সর্বোচ্চ ৯ দশমিক ৫ মিটার ড্রাফটের জাহাজ প্রবেশ করেছে। কিন্তু পতেঙ্গা কনটেইনার টার্মিনালে ১০ মিটার ড্রাফটের জাহাজ প্রবেশের সুযোগ পাবে। এ টার্মিনাল বছরে পাঁচ লাখ টিইইউএস (২০ ফুট সমমানের) কনটেইনার হ্যান্ডলিং করতে পারবে।

২০২৩ সালের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পতেঙ্গা কনটেইনার টার্মিনালের উদ্বোধন করেন। এরপর ডিসেম্বরে নতুন টার্মিনালটি বন্দর কর্তৃপক্ষ রেড সী গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল লিমিটেড নামে সৌদি আরবের একটি প্রতিষ্ঠানকে দিয়ে ২২ বছর পরিচালনার জন্য চুক্তি করে।

সারাবাংলা/আইসি/আরডি/পিটিএম

টপ নিউজ পতেঙ্গা কনটেইনার টার্মিনাল রেড সী গেটওয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর