Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার উদ্দেশে চাঁপাইনবাবগঞ্জ ছাড়ল ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৪ ২২:২৪

চাঁপাইনবাবগঞ্জ: আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হলো আম পরিবহনের বিশেষ ম্যাংগো স্পেশাল ট্রেন। সোমবার (১০ জুন) বিকেল ৬টায় ১৮০৫ কেজি আম নিয়ে ছেড়ে যায় ম্যাংগো স্পেশাল ট্রেন।

কম খরচে আম পরিবহনের বিষয়টি মাথায় রেখে বিগত বছরগুলোর ধারাবাহিকতায় ৫ম বারের মতো আম পরিবহনের বিশেষ এ ট্রেন চালু করল বাংলাদেশ রেলওয়ে। ম্যাংগো স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় প্রতি কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ৪৮ পয়সা।

এদিন বিকেল ৫টায় চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনে ম্যাংগো ও ক্যাটেল ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আব্দুল ওদুদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছমিনা খাতুন, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আসাদুল হক, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নূর মোহাম্মদ প্রমুখ।

এর আগে, এদিন বিকেল ৪টায় রহনপুর স্টেশন থেকে ১০২০ কেজি আম নিয়ে যাত্রা শুরু করে ম্যাংগো স্পেশাল ট্রেন। এরপর নাচোল, আমনুরা জংশন হয়ে চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনে আরও ৭৮৫ কেজি উঠানো হয়। পরে আনুষ্ঠানিক উদ্বোধন শেষে আম নিয়ে সন্ধ্যা ৬টায় রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি।

এর পর রাজশাহী থেকে সরদহ, আড়ানী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা হয়ে পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকায় পৌঁছবে আমের এ বিশেষ ট্রেন।

এ প্রসঙ্গে বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নূর মোহাম্মদ সারাবাংলাকে জানান, ‘প্রতি বছরের মতো এবারও আমরা বিশেষ ম্যাংগো ট্রেন চালু করেছি। চাহিদা থাকা পর্যন্ত এই ট্রেন আম বহন করবে।’

তিনি আরও বলেন, ‘এতে ব্যবসায়ীদের পরিবহন খরচ কম হচ্ছে এবং রাজধানীবাসীর জন্য মৌসুমি এ ফল সহজলভ্য হবে। এই ট্রেনে আমের পাশাপাশি শাকসবজি, ডিমসহ অন্যান্য কৃষিপণ্য পরিবহন করা যাবে। আজ ম্যাংগো স্পেশাল ট্রেনের সঙ্গে ক্যাটল স্পেশাল ট্রেনের উদ্বোধন করা হল। আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে আগামী ১২ জুন থেকে তিন দিনের জন্য ক্যাটল স্পেশাল ট্রেন চলাচল করবে।’

সারাবাংলা/জেআর/পিটিএম

আম ম্যাংগো স্পেশাল ট্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর