Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসির ‘বিতর্কিত’ নিয়মের পরিবর্তন চান তামিম

স্পোর্টস ডেস্ক
১১ জুন ২০২৪ ১৫:৪৪

আইসিস্যার বিতর্কিত নিয়মের পরিবর্তন চান তামিম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে গুরুত্বপূর্ণ মুহূর্তে আম্পায়ারের সিদ্ধান্তের কারণে ৪টি মহামূল্যবান রান থেকে বঞ্চিত হয়েছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত ওই ৪ রান না পাওয়াই কাল হয়েছে তাদের। রোমাঞ্চকর এক লড়াই শেষে ৪ রানে হেরেছে বাংলাদেশ। ম্যাচ শেষে মাহমুদউল্লাহর বিরুদ্ধে দেওয়া আম্পায়ারের ওই সিদ্ধান্ত ও রিভিউয়ের কারণে রান বাতিল হওয়া নিয়ে চলছে নানা আলোচনা। ইএসপিএন ক্রিকইনফোর এক আলোচনায় বাংলাদেশ ক্রিকেট তামিম ইকবাল বলছেন, আইসিসির উচিত এমন বিতর্কিত নিয়মের পরিবর্তন আনা।

ম্যাচের ১৭তম ওভারের দ্বিতীয় বল। বার্টম্যানের বল মাহমুদউল্লাহর প্যাডে লেগে বাউন্ডারি পার করে। লেগ স্ট্যাম্পের অনেকটা বাইরে লাগবে বল, এমনটা মনে হলেও সবাইকে চমকে দিয়ে মাহমুদউল্লাহকে আউট ঘোষণা করেন আম্পায়ার স্যাম নগাসকি। পরে রিভিউ নিয়ে বেঁচে যান রিয়াদ। তবে নিয়ম অনুযায়ী ডেড বল ঘোষণা করা হলে ওই ৪ রান আর পায়নি বাংলাদেশ। শেষ পর্যন্ত এই ৪ রানের আফসোসটাই বড় হয়ে দাঁড়িয়েছে শান্তদের জন্য।

তামিম জানিয়েছেন, আইসিসির উচিত এই নিয়ম পরিবর্তন করা, ‘আপনার হাতে তো সময় রয়েছে। আম্পায়ারের উচিত শেষ পর্যন্ত কি হয় সেটার জন্য অপেক্ষা করা। বল যেখানে গিয়েই থামুক না কেন সেই পর্যন্ত অপেক্ষা করা উচিত। আর আমি বিশ্বাস করি, রিভিউ নেওয়ার পর যদি আম্পায়ারের সিদ্ধান্ত নট আউট হয়, তখন যতটুক রান হয়েছে ওই বলে সেটা ব্যাটিং দলের পাওয়া উচিত। বাউন্ডারি হলে বাউন্ডারিই দেওয়া উচিত।’

আম্পায়ারের ওই সিদ্ধান্তেই ম্যাচটা জেতা হয়নি বাংলাদেশের, মানছেন তামিম, ‘ওই গুরুত্বপূর্ণ ৪ রানই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে। আমি বিশ্বাস করি ওই রানগুলো পেলে বাংলাদেশ জিততে পারত। ধারাভাষ্যকাররাও এমনটা বলছিলেন। আইসিসির উচিত গুরুত্বের সাথে এই বিষয়টা নিয়ে ভাবা। এই ব্যাপারটা সহজেই সমাধান করা যায়। এটা বড় কোন ইস্যু না।’

এই অনুষ্ঠানে তামিমের সাথে একমত পোষণ করেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার ও সাবেক দক্ষিণ আফ্রিকা পেসার মরনে মরকেলও।

 

সারাবাংলা/এফএম

টি-২০ বিশ্বকাপ ২০২৪ তামিম মাহমুদউল্লাহ রিভিউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর