Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারকে স্থিতিশীল করতে সম্মিলিত কমিটি গঠনের প্রস্তাব


২০ ডিসেম্বর ২০১৭ ১৪:৪৫

সিনিয়র করেসপন্ডেন্ট

বাংলাদেশ ব্যাংকের ঘন ঘন সিদ্ধান্ত পরিবর্তন পুঁজিবাজারের স্থিতিশীলতার পথে বাধা। তাই পুঁজিবাজারকে আরও স্থিতিশীল ও সুসংহত করতে বাংলাদেশ ব্যাংক, সিকিউরিটি এন্ড স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউজের সমন্বয়ে একটি সম্মিলিত কমিটি গঠন করা যেতে পারে। একই সাথে বড় বড় প্রতিষ্ঠানগুলোরও উচিৎ দ্রুত সময়ে বাজারে অন্তর্ভুক্ত হওয়া। এতে কোম্পানির মালিক ও ছোট বিনিয়োগকারীরা উপকৃত হবে।
বুধবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে ‘দীর্ঘ মেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক অনুষ্ঠানে বক্তাদের আলোচনায় এসব কথা উঠে আসে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, সরকারের নানা উদ্যোগের ফলে পুঁজিবাজার সুসংহত হচ্ছে। বাজার ধীরে ধীরে টেকসই ভিত্তির উপর দাঁড়াচ্ছে। এখন পুঁজিবাজারের বিনিয়োগকারীরা আগের চেয়ে অনেক বেশি সচেতন ও পেশাদার।

তিনি বলেন, যে দেশের পুঁজিবাজার যতো বেশি স্থিতিশীল, সে দেশের অর্থনীতির ভিত্তি তত বেশি শক্তিশালী। সে দেশের শিল্পায়ন তত বেশি টেকসই। তাই দেশের পুঁজিবাজারকে আরও শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে হবে।

বাংলাদেশ সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসাইন বলেন, যেসব বড় কোম্পানি এখনও পুঁজিবাজারে আসেননি, তাদের বাজারে নিয়ে আসা উচিৎ। এতে সাধারণ জনগণও ওই কোম্পানির অংশিদার হতে পারবে। নতুন কোম্পানি বাজারে আসলে বিনিয়োগকারী যেমন উপকৃত হবে, কোম্পানি নিজেও উপকৃত হবে এবং তা সামগ্রিকভাবে দেশের জন্য মঙ্গল বয়ে আনবে।

সারাবাংলা/ইএইচটি/জিআ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর