Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উচ্ছেদ করা শিশুপার্কের স্থানকে উন্মুক্ত সবুজ উদ্যান করার দাবি

সারাবাংলা ডেস্ক
১২ জুন ২০২৪ ২২:৩১

বুধবার জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সার্কিট হাউজসংলগ্ন ময়দান থেকে শিশুপার্ক উচ্ছেদ করেছিল জেলা প্রশাসন। জায়গাটিকে উন্মুক্ত সবুজ উদ্যান হিসেবে সংরক্ষণের জন্য জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে ‘পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম’।

বুধবার (১২ জুন) চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের কাছে স্মারকলিপি দেন ফোরামের নেতারা, যে সংগঠন দীর্ঘসময় ধরে বন্দরনগরীর নাগরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন আন্দোলন করে আসছে।

স্মারকলিপি দেওয়ার সময় পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সাধারণ সম্পাদক নগর পরিকল্পনাবিদ স্থপতি জেরিনা হোসেন, প্রকৌশলী সুভাষ বড়ুয়া শিল্পী শাহরিয়ার খালেদ ও পরিবেশবিদ তাসলিমা মুনা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন- চট্টগ্রামে শিশুপার্ক সিলগালা

স্মারকলিপিতে বলা হয়েছে, ১৯১৩ সালে ব্রিটিশ শাসনামলে নির্মিত দৃষ্টিনন্দন চট্টগ্রাম সার্কিট হাউজের পাশে তিন দশমিক ৮৯ একর উন্মুক্ত বিস্তীর্ণ প্রাঙ্গণটি যুগ যুগ ধরে নগরবাসীকে উন্মুক্ত নাগরিক কেন্দ্রের সুবিধা দিয়ে আসছিল। দুর্ভাগ্যজনকভাবে ১৯৯৩ সালে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ করে জায়গাটি ধ্বংস করা হয়। সম্প্রতি সেই বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদের ফলে আবার সম্ভাবনা তৈরি হয়েছে। স্থানটিকে আবারও আগের মতো প্রাকৃতিক সবুজ উদ্যান হিসেবে গড়ে তোলা হোক। এটিকে চট্টগ্রামবাসীর জন্য একটি সার্বজনীন মুক্ত ময়দানে পরিণত করা প্রয়োজন।

এতে আরও বলা হয়, অপরিকল্পিত নগরায়ন ও উন্নয়নের ফলে শহরে মুক্তাঙ্গন ক্রমেই দুর্লভ হয়ে পড়েছে। হাতেগোনা অল্প কয়েকটি উন্মুক্ত স্থান বারবার নানা অপরিকল্পিত অপউন্নয়নে বিনষ্ট হবার সন্মুখীন হয়েছে। এ বাস্তবতায় আমরা সার্কিট হাউজ চত্বরকে টেকসই উন্নয়ন রীতি অনুসরণ করে একটি উন্মুক্ত নাগরিক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করার অনুরোধ করছি।

পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের যুগ্ম সম্পাদক শাহরিয়ার খালেদ সারাবাংলাকে বলেন, ‘সার্কিট হাউজসংলগ্ন চত্বরটিতে আর কোনো বাণিজ্যিক স্থাপনা হোক, এটা আমরা চাই না। কোনো ধরনের আমলাতান্ত্রিক সিদ্ধান্তে সেটিকে আবারও অবরুদ্ধ করে ফেলা হবে না বলে আমরা আশা করি। আমরা চাই, সেটি আগের মতো মুক্ত উদ্যান থাকুক, নগরবাসী সেখানে গিয়ে একটু মুক্তভাবে যেন শ্বাস নিতে পারে।’

উল্লেখ্য, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্পত্তি ওই উদ্যানটি ইজারা নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন শিশুপার্ক করার জন্য একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ভাড়া দিয়েছিল। প্রায় তিন দশক পর চুক্তি বাতিল করে গত বছরের ২৩ অক্টোবর শিশুপার্ক উচ্ছেদ করা হয়। সেখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ ও সাধারণ মানুষের জন্য উন্মুক্ত সবুজ চত্বর তৈরি করতে চট্টগ্রামের বিভিন্ন মহল থেকে এরই মধ্যে দাবি উঠেছে।

সারাবাংলা/আরডি/টিআর

চট্টগ্রাম শিশুপার্ক পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম শিশুপার্ক স্মারকলিপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর