Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় বিরোধী দলের উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ জুন ২০২৪ ২৩:২৭

ঢাকা: দেশের ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ দিন দিন বাড়তে থাকায় উদ্বেগ জানিয়েছে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। দলটির সংসদ সদস্যরা সংসদ অধিবেশনে দেওয়া বক্তব্যে এ উদ্বেগ জানান। বিপরীতে সরকারি দলের সংসদ সদস্যরা বলেছেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন হলে খেলাপি ঋণের পরিমাণ কমবে। তারা বাজেটে সাধারণ মানুষের জন্য সহায়তার হার বাড়ানো হয়েছে বলে উল্লেখ করেন।

বুধবার (১২ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা এসব আলোচনা করেন। প্রথমে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও পরে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

আলোচনায় অংশ নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, প্রতি বছর বাজেট ১২ থেকে ১৪ শতাংশ বাড়ে। কিন্তু এবার প্রধানমন্ত্রী-অর্থমন্ত্রী বাজেট ৬ শতাংশ বাড়িয়েছেন। কারণ সঞ্চয়মুখী পদক্ষেপ। বিনিয়োগও একটু টেনে ধরা। বাজেটে মুদ্রাস্ফীতি টেনে ধরা হয়েছে। এটা জনবান্ধব। বাজেটে সাধারণ মানুষের জন্য সহায়তার হার বাড়ানো হয়েছে, শিক্ষা স্বাস্থ্য খাতকে গুরুত্ব দেওয়া হয়েছে। বাজেটে যাদের আয় যত বেশি তাদের করারোপ বেশি এবং যাদের আয় কম তাদের কর কম করা হয়েছে। করের আওতা বাড়ানোর কথা বলা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে কেবল জ্বালানি খাতে সরকারকে অতিরিক্ত সাড়ে ১৪ বিলিয়ন ডলার ব্যয় করতে হয়েছে। করোনা যদি না আসত, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ যদি না হতো, তাহলে এ জ্বালানি বাবদ সাড়ে ১৪ বিলিয়ন ডলার আমাদের রিজার্ভে থাকত। কোভিড আসার আগে শেখ হাসিনা সরকার ধারাবাহিকভাবে যে উন্নয়ন ঘটিয়েছে, সে সময় অর্থনীতি ভালো অবস্থানে ছিল। তার ফলেই আমরা কিন্তু কোভিডের পরও অতিরিক্ত খরচ সামলাতে সক্ষম হয়েছি।

বিরোধী দলের সংসদ সদস্যদের বক্তব্যের সমালোচনা করে সরকার দলীয় এই সংসদ সদস্য বলেন, এ বাজেট নিয়ে তারা বলেন ‘ঋণ করে ঘি খাওয়া’র মতো বিষয়। কিন্তু তা নয়। এ বাজেটে দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা ঘাটতি রাখা, যা বিদেশি ও দেশি উৎস থেকে ঋণ নিয়ে মেটানো হবে। সেটি কিন্তু আমাদের জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ। এই হার ৫ শতাংশের মধ্যে থাকলেই তা স্ট্যান্ডার্ডের চেয়ে কম। আমেরিকা কিন্তু জিডিপির ৬ শতাংশের ওপরে ঋণ করছে। সে হিসাবে আমাদের ঋণ সহনীয় মাত্রায় আছে।

খেলাপি ঋণের বিষয়ে সংসদ সদস্য আরাফাত বলেন, আমাদের বিরোধী দলের এমপিরা বলেন, আগে (২০০৮-০৯) খেলাপি ঋণ ছিল ২০ হাজার ৯৮ কোটি টাকা। তারা বলছেন, এখন তা হয়ে গেছে এক লাখ ৮২ হাজার কোটি টাকা। দুটোই সত্যি কথা। কিন্তু এখন যেটা বলা হলো না সেটা হলো— তখন কত টাকা ঋণ ডিসবার্সমেন্ট (বিতরণ) হয়েছিল আর এখন কত টাকা হয়েছে!

প্রতিমন্ত্রী বলেন, খেলাপি ঋণ যখন ছিল ২০ হাজার ৯৮ কোটি টাকা, তখন ঋণ ডিসবার্সমেন্ট ছিল এক লাখ ৫২ হাজার ১৫৭ হাজার কোটি টাকা। তখন খেলাপি ঋণের পরিমাণ ছিল ডিসবার্স করা ঋণের ১৩ শতাংশের বেশি। কিন্তু এখন ডিসবার্স করা ঋণের বিপরীতে খেলাপি ঋণের পরিমাণ ১১ শতাংশের নিচে। অর্থাৎ খেলাপি ঋণ কমেছে। এটা অনেকাংশেই কম। তবে তা আরও কমানোর জন্য অর্থমন্ত্রী নিশ্চয়ই পদক্ষেপ নিচ্ছেন।

এদিকে খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় সংসদে উদ্বেগ প্রকাশ করেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য সালমা ইসলাম। সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, ঋণখেলাপি কারা তা সরকার নিশ্চয়ই জানে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই। ঋণখেলাপি ও অর্থ পাচারকারীদের বিদ্যুৎ-পানিসহ সব ধরনের সেবা বন্ধ করে দেওয়া দরকার। একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব ঋণখেলাপি, অর্থপাচারকারী ও দুর্নীতিবাজের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারেন বলেও মন্তব্য করেন তিনি।

ব্যাংক লুটেরাদের চিহ্নিত করে তাদের কাছ থেকে অর্থ আদায়ের দাবি জানান বিরোধী দলের সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু। বলেন, মুদ্রা পাচারকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। কিশোর গ্যাং নিয়ে বর্তমানে যে আতঙ্ক তৈরি হয়েছে, সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জরুরিভিত্তিতে কঠোর পদক্ষেপ না নিলে আমাদের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখী হতে হবে।

সরকারি দলের সংসদ সদস্য মো. রশীদুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তারই নেতৃত্বে দেশ আজ দুর্বার গতিতে এগিয়ে চলছে। কিন্তু একের পর এক দুর্যোগে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষ বিপর্যস্ত অবস্থায় আছে। সেখানে সুপেয় পানির ভয়াবহ সংকট দেখা দিয়েছে। উপকুলীয় অঞ্চলের জন্য বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি জানান তিনি।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন বলেন, কালো টাকা ১৫ শতাংশ ট্যাক্স দিয়ে সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু কোন কোন খাতে সেই টাকা বিনিয়োগ করছে, তা দেখা দরকার। বাজেটে এমপিদের জন্য যে গাড়ি কেনায় ট্যাক্স দেওয়ার কথা বলা হয়েছে তাতে আমাদের সমস্যা হবে। বেসরকারি হাসপাতালগুলোর অবস্থা পরিদর্শন ও কর নির্ধারণের দাবি জানান তিনি।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

খেলাপি ঋণ জাতীয় সংসদ টপ নিউজ সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর